spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

তিন দিনের সফরে ঢাকায় আসছেন ব্রুনেইয়ের সুলতান, যেসব চুক্তি সই হতে পারে

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ তিন দিনের রাষ্ট্রীয় সফরে আগামী শনিবার (১৫ অক্টোবর) বাংলাদেশে আসবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন মঙ্গলবার (১১ অক্টোবর) ঢাকায় এক সংবাদ ব্রিফিংয়ে ব্রুনেইয়ের সুলতানের সফরের কর্মসূচি প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, সুলতান বলকিয়াহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আগামী ১৬ অক্টোবর দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে মিলিত হবেন।

এই সফরের সময় ব্রুনেইয়ে বাংলাদেশ থেকে কর্মী ও নাবিক পাঠানো এবং দুই দেশের মধ্যে বিমান চলাচল সুগম করার জন্য অন্তত তিনটি সমঝোতা স্মারকে স্বাক্ষরের প্রস্তুতি চলছে বলে কূটনীতিকেরা জানান। এটা হবে তাঁর প্রথম বাংলাদেশ সফর।

ব্রুনেইয়ের সুলতানের সফরে দুই দেশের মধ্যে সরাসরি উড়োজাহাজ চলাচল, ব্রুনেইয়ে বাংলাদেশের কর্মী নিয়োগ, সমুদ্রগামী জাহাজে কর্মরত নাবিকদের সনদ দেওয়াসহ পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

আব্দুল মোমেন বলেন, ‘জ্বালানি আমদানির বিষয়ে ব্রুনেইয়ের সঙ্গে আলোচনা করছি। এই আলোচনায় অগ্রগতি হয়েছে।’

প্রায় ২০ থেকে ২৫ হাজার বাংলাদেশি কর্মী বর্তমানে ব্রুনেইয়ে কাজ করছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

ব্রুনেইয়ে বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়টি দেশটির সুলতানের আসন্ন সফরে প্রাধান্য পাবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ব্রুনেইয়ের সুলতান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তাঁর সম্মানে রাষ্ট্রপতির দেওয়া এক নৈশভোজে যোগ দেবেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালে ব্রুনেই সফর করেছিলেন। সে সময় দুই দেশের মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছিল। ব্রুনেইয়ের সুলতানের বাংলাদেশ সফরে এই সমঝোতা স্মারকগুলো কার্যকরের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

এম/

আরো পড়ুন:

শেখ হাসিনার প্রতি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর কৃতজ্ঞতা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ