Saturday, October 16, 2021
Saturday, October 16, 2021
danish
Home ভিনদেশ তালেবান ইস্যুতে বাতিল হলো সার্কের বৈঠক

তালেবান ইস্যুতে বাতিল হলো সার্কের বৈঠক

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: তালেবান ইস্যুতে মতপার্থক্যের কারণে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের জাতিসংঘ জেনারেল অ্যাসেম্বলিতে আগামী ২৫ সেপ্টেম্বর এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বুধবার (২২ সেপ্টেম্বর) দ্য কাঠমাণ্ডু পোস্ট ও এনডিটিভিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়।

জানা গেছে, সার্কের পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকে আফগানিস্তানের হয়ে তালেবানের প্রতিনিধিত্ব চেয়েছিল পাকিস্তান। তবে ভারতসহ কয়েকটি দেশ সেই প্রস্তাবের বিরোধীতা করে। ফলে ঐক্যমতে পৌঁছাতে পারেনি সার্কের সদস্য দেশগুলো। এ কারণেই বাতিল হয়েছে বৈঠকটি।

এই বৈঠকের আয়োজক দেশ ছিল নেপাল। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের বাইরে প্রতিবছর সার্কের বৈঠক অনুষ্ঠিত হয়।

এক বিবৃতিতে নেপাল জানিয়েছে, সার্কভুক্ত দেশগুলোর সদস্যদের মধ্যে প্রবল মতান্তরের জেরেই বাতিল করা হয়েছে ওই বৈঠক। তবে সংশ্লিষ্ট সূত্রের খবর, বৈঠকের সময় আফগানিস্তানের জন্য একটি খালি চেয়ার রাখার বিষয়ে সার্কের অধিকাংশ সদস্য একমত হয়েছিল। কিন্তু পাকিস্তান এতে রাজি হয়নি।

আফগানিস্তান সার্কের কনিষ্ঠতম সদস্য। বাকি সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা।

এদিকে গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবানকে আজও স্বীকৃতি দেয়নি ভারত। এমনকি আন্তর্জাতিক সম্প্রদায়ও তালেবানের নতুন শাসনব্যবস্থাকে স্বীকৃতি দিতে সতর্কতা অবলম্বন করছে। গত সপ্তাহে সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের (এসসিও) সভায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাবুল সরকারে নারী ও সংখ্যালঘুদের কোনো প্রতিনিধি নেই বলে উল্লেখ করেছিলেন।

অবশ্য এমন পরিস্থিতিতেও তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘে সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেওয়ার প্রতীক্ষায় রয়েছেন বলে জানা গেছে।

আরো পড়ুন:

জাতিসংঘ সাধারণ অধিবেশনে কথা বলতে চায় তালেবান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments