spot_img
23 C
Dhaka

২৮শে জানুয়ারি, ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯বাংলা

তরুণ-তরুণীদের বিনামূল্যে কনডম দেবে ফ্রান্স সরকার

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর ডটকম: ফ্রান্সের তরুণ-তরুণীরা আগামী জানুয়ারি মাস থেকে বিনামূল্যে জন্মনিরোধক সামগ্রী ‘কনডম’ ব্যবহার করতে পারবেন। আশপাশের ওষুধের দোকান থেকেই তারা বিনামূল্যে কনডম সংগ্রহ করতে পারবেন। যৌনতার মাধ্যমে সংক্রমণ কমানো ও নারীদের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ঠেকাতে দেশটির সরকার এ পদক্ষেপ নিয়েছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ স্বাস্থ্যসংশ্লিষ্ট এক অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছেন।

এমানুয়েল মাখোঁ বলেন, ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীরা আগামী জানুয়ারি থেকে স্থানীয় ওষুধের দোকান থেকে বিনামূল্যে কনডম সংগ্রহ করতে পারবেন। এ পদক্ষেপকে তিনি ‘প্রতিরোধের ছোট বিপ্লব’ হিসেবে আখ্যা দিয়েছেন।

প্রেসিডেন্ট মাখোঁ বলেন, যৌনশিক্ষার বিষয়ে তাদের দেশে নানা চ্যালেঞ্জ রয়েছে। তিনি বলেন, ‘যৌনশিক্ষার বিষয়ে আমরা খুব ভালো জানি না। তত্ত্বের চেয়ে বাস্তবতা অনেক আলাদা। এটি এমন একটি বিষয়, যেখানে আমাদের শিক্ষকদের আরও ভালোভাবে শিক্ষিত করতে হবে।’

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ ও ২০২১ সালে ফ্রান্সে যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগের হার কমাতে চলতি বছরের শুরুর দিকে ফ্রান্স সরকার ২৫ বছরের কম বয়সী সব নারীকে বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ করার প্রস্তাব দেয়।

দেশটিতে ১৮ বছরের কম বয়সী তরুণীদের গর্ভনিরোধক সব সময় গ্রহণ করা ব্যয়বহুল ছিল। তাই পরে ১৮ বছরের কম বয়সী তরুণীদের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধে জন্মনিরোধক গ্রহণ বন্ধ না করা নিশ্চিত করতে সরকার একটি কর্মসূচি গ্রহণ করে। এর পরেই এবার ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের বিনামূল্যে কনডম দেওয়ার ঘোষণা দিল ফ্রান্স সরকার।

এর আগে ২০১৮ সালে যারা চিকিৎসক বা মিডওয়াইফের পরামর্শপত্র নিয়ে ফার্মেসি থেকে কনডম কিনেছিলেন, তাদের সবাইকে ওই কনডম কেনার অর্থ একটি উদ্যোগ নিয়ে ফেরত দেওয়া শুরু করে ফ্রান্স সরকার।

এক টুইটে প্রেসিডেন্ট মাখোঁ বলেন, আগের জারি করা স্বাস্থ্য পরিসেবার পাশাপাশি এখন ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের বিনামূল্যে কনডম দেওয়ার পরিসেবা চলমান থাকবে। এ ছাড়া ফার্মেসি থেকে দেশের সব নারীও বিনামূল্যে জন্মনিরোধক পাবেন এবং ২৬ বছরের কম বয়সীরা এইডস ব্যতীত কোনো পরামর্শপত্র ছাড়াই যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগের বিনামূল্যে স্ক্রিনিং করতে পারবেন।

এম এইচ/ আই. কে. জে/

আরও পড়ুন:

এন্টিজেন কিট ক্রয় ও ওষুধ মজুদ করার দিকে ঝুঁকছে চীনারা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ