spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

ঢাবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক রুমি সম্মেলন শুরু

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘আন্তর্জাতিক রুমি সম্মেলন’ শুরু হয়েছে।  ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশের যৌথ উদ্যোগে আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন হলে তিন দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলনের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, ফারসি ভাষার কবি জালাল উদ্দিন মুহাম্মদ রুমি ছিলেন মানবতাবাদী দার্শনিক।

তিনি তাঁর সকল সৃষ্টিকর্মে প্রেম, আন্ত ধর্মীয় সম্প্রীতি, ধর্মীয় মূল্যবোধ, মানবসেবা ও আলোকিত সমাজ বিনির্মাণের বার্তা প্রদান করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে জগদ্বিখ্যাত কবি জালাল উদ্দিন রুমি ও বাংলার রুমি সৈয়দ আহমদুল হকের ওপর অধিকতর মৌলিক গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষামন্ত্রী সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

এ সময় তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, শোষণমুক্ত স্বপ্নের বাংলাদেশ গড়তে সকলকে রুমির অমীয় বাণী হৃদয়ে ধারণ করার আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, জালাল উদ্দিন রুমি ছিলেন প্রেম, সম্প্রীতি ও প্রজ্ঞার কবি। তিনি তাঁর সাহিত্যকর্মের মাধ্যমে মানবতাবাদী দর্শন প্রচার করেছেন। এই আধ্যাত্মিক কবি, ইসলামী ব্যক্তিত্ব এবং সুফি সাধক তাঁর লেখনীর মাধ্যমে অসাম্প্রদায়িক, মানবিক ও নৈতিক মূল্যবোধ জাগ্রত করতে যে অনন্য অবদান রেখেছেন তা বিশ্ববাসীর কাছে আজও সমাদৃত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি এবং ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শতবর্ষ পূর্তি উপলক্ষে এই সম্মেলন আয়োজন করার জন্য উপাচার্য ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আল্লামা রুমি সোসাইটিকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আল্লামা রুমি সোসাইটির ভাইস প্রেসিডেন্ট সৈয়দ রেজাউল করিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে একটি ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার জন্য ১০ লাখ টাকার একটি চেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নিকট হস্তান্তর করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ রেজাউল করিম, সোসাইটির উপদেষ্টা সৈয়দ মাহমুদুল হক, কলকাতা বিশ্ববিদ্যালয়ের আশুতোষ অধ্যাপক ড. অমিত দে এবং সম্মেলন আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান। অনুষ্ঠান সঞ্চালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ও সম্মেলন আয়োজন কমিটির সদস্যসচিব অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।

আরও পড়ুন:

চট্টগ্রাম বন্দরের বে টার্মিনাল প্রকল্প পরিদর্শন করবে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ