Tuesday, August 3, 2021
Tuesday, August 3, 2021
danish
Home Latest News ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: সাড়ে তিন ঘণ্টার ব্যবধানে ঢাকায় এসে পৌঁছেছে সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ২০ লাখ ডোজ টিকা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি বিশেষ ফ্লাইটে করে করোনার এ টিকা এসে পৌঁছায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

শনিবার (১৭ জুলাই) রাত ১১টা ৩৫ মিনিটে প্রথম দফার টিকা বহনকারী বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে, এরপরে রাত ৩টায় অপর একটি ফ্লাইটে করে দ্বিতীয় দফায় আরও ১০ লাখ টিকা আসে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চীন থেকে দুই দফায় ২০ লাখ ডোজ টিকা ঢাকার বিমানবন্দরে এসে পৌঁছেছে।

এর আগে শনিবার (১৭ জুলাই) রাতেই স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদা সাবরিনা ফ্লোরা এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানান যে, চীন থেকে ২০ লাখ ডোজ টিকা দু’টি পৃথক কনসাইনমেন্ট ঢাকার বিমানবন্দরে এসে পৌঁছেছে।

তারও আগে শনিবার (১৭ জুলাই) সন্ধ্যায় ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান তার ভেরিফায়েড ফেসবুক পেজে জানান, বাণিজ্যিকভাবে কেনা প্রথম চালানে ১০ লাখ ডোজ টিকা নিয়ে একটি উড়োজাহাজ ৬টা ৪৬ মিনিটে বেইজিং এয়ারপোর্ট ছেড়েছে। দ্বিতীয় চালানে বাকি ১০ লাখ ডোজ টিকা নিয়ে আরেকটি উড়োজাহাজ ৯টা ৪৫ মিনিটে বেইজিং এয়ারপোর্ট ছাড়ে।

এর আগে শুক্রবার (১৬ জুলাই) সন্ধ্যায় হুয়ালং ইয়ান জানিয়েছিলেন, ১৭ জুলাই চীন থেকে ২ মিলিয়ন ডোজ টিকা আসবে। এগুলো সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা টিকা।

বাণিজ্যিকভাবে সিনোফার্ম থেকে কেনা ১০ লাখ ডোজ টিকার প্রথম চালান গত ২ জুলাই ঢাকায় আসে। পরদিন আরও ১০ লাখ ডোজ টিকা আসে সিনোফার্ম থেকে। শনিবারের ১০ লাখসহ সিনোফার্ম থেকে মোট ৩০ লাখ ডোজ টিকা এসেছে।

চুক্তি অনুযায়ী, ৩ মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে। এছাড়া গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ৬ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠায় দেশটি। সব মিলিয়ে ১১ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments