spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২রা অক্টোবর, ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯বাংলা

ঢাকায় এসে পৌঁছালো চীনের ৬ লাখ করোনা টিকা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: বাংলাদেশকে দেওয়া চীনের দ্বিতীয় দফা উপহারের ৬ লাখ করোনা টিকা আজ রোববার বিকেলে ঢাকায় এসে পৌঁছেছে। চীনের সিনোফার্মের তৈরি ওই টিকা ও সিরিঞ্জ নিয়ে বাংলাদেশ বিমানবাহিনীর দুটি সি–১৩০জি বিমান বাংলাদেশ বিমানবাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটিতে এসে পৌঁছায়।

আজ সকালে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন উড়োজাহাজ দুটি বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করে। গতকাল শনিবার দুটি উড়োজাহাজ টিকা আনতে বেইজিং রওনা দিয়েছিল। উইং কমান্ডার মো. হাবিবুর রহমান ও উইং কমান্ডার শেখ মুর্তাজা গালিব পরিবহন বিমানের মিশন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

চীন গত ১২ মে সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা বাংলাদেশে পাঠায়। সিনোফার্মের তৈরি ওই টিকার ৩০ হাজার অবশ্য বাংলাদেশে কর্মরত চীনের নাগরিকদের জন্য বরাদ্দ করা হয়েছে।

গত ২১ মে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ফোনালাপ হয়। এই ফোনালাপের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে দ্বিতীয় দফায় ছয় লাখ টিকা উপহার দেওয়ার কথা জানান। কূটনৈতিক সূত্রে জানা গেছে, চীনের সিনোফার্ম থেকে দেড় কোটি টিকা কেনার চুক্তি প্রায় চূড়ান্ত করে ফেলেছিল বাংলাদেশ। মে মাসের শেষ সপ্তাহে সরকারের এক অতিরিক্ত সচিব সাংবাদিকদের কাছে সিনোফার্মের টিকার দাম বলে দেন। এতে সিনোফার্ম থেকে জুন মাসে টিকার প্রথম চালান নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সিনোফার্মের টিকা বাংলাদেশের চেয়ে বেশি দামে কিনেছে শ্রীলঙ্কা। বাংলাদেশ এ বিষয়টি অনিচ্ছাকৃত উল্লেখ করে দুঃখ প্রকাশও করেছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ