spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

ঢাকায় আসছেন ডোনাল্ড লু, গুরুত্ব পাবে দ্বিপাক্ষিক স্বার্থ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম ও মানবাধিকারসহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশ ও ভারতে সফর করবেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ১৪ ও ১৫ জানুয়ারি ঢাকা সফরে থাকবেন তিনি।

সফরকালে তিনি নানা ইস্যু নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ সরকারের প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া দিল্লি সফরকালে ডোনাল্ড লু ভারত-মার্কিন ফোরামে অংশ নেবেন। ভারতীয় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করবেন তিনি।

এর আগে, চারদিনের সফরে ঢাকায় এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা (বিশেষ সহকারী) এবং হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক ঊর্ধ্বতন পরিচালক রিয়ার অ্যাডমিরাল আইলিন লোবাচার। গতকাল মঙ্গলবার (১০ জানুয়ারি) ঢাকা ত্যাগ করেন তিনি।

সফরকালে আইলিন লোবাচার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নানা ইস্যুতে বৈঠক হয়েছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে ঢাকায় এক অনুষ্ঠানস্থলে হঠাৎ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে ঘিরে ধরাকে কেন্দ্র করে ওয়াশিংটনের পক্ষ থেকে গভীর উদ্বেগ জানানো হয়। সেই প্রেক্ষাপটে মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তাদের চলমান সফরগুলো নিয়মিত হলেও দ্বিপক্ষীয় সম্পর্কের দৃষ্টিকোণ থেকে গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে।

এম/ আই. কে. জে/

আরো পড়ুন:

এসএসসির ফরম পূরণের সময় বাড়লো

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ