spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৭শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১২ই আশ্বিন, ১৪২৯বাংলা

ডিজিটাল মানচিত্রে পোশাক কারখানা

- Advertisement -

সুখবর রিপোর্ট : রফতানিমুখী সব তৈরি পোশাক কারখানার তথ্য এক ডিজিটাল মানচিত্রে পাওয়া যাবে। এই মানচিত্র থেকে কারখানার ধরন, উৎপাদিত পণ্য, প্রস্তুত প্রক্রিয়া, শ্রমিক, ক্রেতা, অবকাঠামো, রফতানিসহ সংশ্নিষ্ট কারখানার বিভিন্ন তথ্য মিলবে। এ জন্য ‘ম্যাপড ইন বাংলাদেশ’ নামের একটি প্রকল্প নেওয়া হয়েছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং সি অ্যান্ড এ ফাউন্ডেশন যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

শনিবার প্রকল্পের আওতায় ঢাকা জেলার পোশাক কারখানার তথ্যসংবলিত ডিজিটাল ম্যাপের উদ্বোধন করা হয়েছে। রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ কার্যালয়ের অ্যাপারেল ক্লাবে এক অনুষ্ঠানে প্রকল্পের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ সময় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, ব্র্যাকের জ্যেষ্ঠ পরিচালক আসিফ সালেহ, প্রকল্পের প্রধান অধ্যাপক রহিম বি তালুকদারসহ বিভিন্ন সংগঠনের নেতারা অনুষ্ঠানে বক্তব্য দেন।

বাণিজ্যমন্ত্রী তার বক্তব্যে প্রকল্পটিকে পোশাক শিল্পের জন্য সময়োপযোগী বলে মন্তব্য করেন। তিনি বলেন, ডিজিটাল ম্যাপের ফলে সরবরাহকারী ও ক্রেতা উভয়েই লাভবান হবেন।

অনুষ্ঠানে জানানো হয়, গুগল মানচিত্রের আদলে পোশাক কারখানার এ মানচিত্র তৈরি করা হবে। ২০২১ সালের মার্চে শেষ হবে মানচিত্র তৈরির কাজ। মানচিত্র তৈরি শেষ হওয়ার পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্প সম্পর্কে আন্তর্জাতিক বাজারের ব্যবসায়ী এবং পোশাকের ব্যবহারকারী সকলের কাছে এ খাতের ধারণা আরও স্পষ্ট হবে। ফলে ক্রেতা ও বিক্রেতার মধ্যে দূরত্ব কমবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ