Thursday, September 23, 2021
Thursday, September 23, 2021
danish
Home বিজ্ঞান-প্রযুক্তি ডিজিটাল অ্যাকাউন্ট হ্যাকিং ও প্রতারণা রোধে করণীয়

ডিজিটাল অ্যাকাউন্ট হ্যাকিং ও প্রতারণা রোধে করণীয়

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: যে কোনো ধরনের প্রতারণা রোধে বাংলাদেশ পুলিশ সব সময় সক্রিয়। এ লক্ষ্যে সন্দেহভাজন প্রতারকদের চিহ্নিত করতে এবং সংগঠিত প্রতারণার ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতারকদের আইনের আওতায় আনতে নিয়মিত কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশের মাঠ পর্যায়ের বিভিন্ন ইউনিট।

তবে শুধুমাত্র আইন প্রয়োগ করে এ ধরনের অপরাধ সম্পূর্ণভাবে নির্মূল করা খুব সহজ নয়। এক্ষেত্রে সামাজিক সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই আসুন এ ধরনের প্রতারণা এড়াতে আমরা কিছু নিয়ম মেনে চলি।

কখনো হয় তো আপনার বন্ধু বা নিকট আত্মীয়ের ইয়াহু, জি-মেইল, ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো বা অন্য যে কোনো অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। এমন ক্ষেত্রে হ্যাকার ব্যক্তিটি হ্যাক হওয়া অ্যাকাউন্ট থেকে আপনার বন্ধু বা আত্মীয় সেজে আপনার মেসেজ নিয়ে জানাবে যে, সে কোনো মারাত্মক বিপদে বা সমস্যায় আছে।

আপনি হয়তো আপনার ঐ বন্ধু বা আত্মীয়ের বিপদ বা সমস্যার কথা ভেবে কোনো প্রকার যাচাই-বাছাই ছাড়াই তাকে টাকা পাঠিয়ে দিলেন। পরে জানতে পারলেন যে আসলে আপনার সেই বন্ধু বা আত্মীয় আপনার নিকট কোনো টাকা চাননি। তার অ্যাকাউন্ট হ্যাক করে অন্য কেউ এই কাজ করেছে।

এ ক্ষেত্রে পরামর্শ:

এ ধরনের মেসেজ আসলে আপনার যদি বিষয়টি অস্বাভাবিক মনে হয়, তাহলে প্রথমে আপনার ঐ বন্ধু বা আত্মীয়কে ফোন করুন। সে কল রিসিভি না করলেন বা তার ফোন বন্ধ পাওয়া গেলে এমন কাউকে ফোন করুন যিনি হয়তো তার অবস্থা এবং পরিস্থিতি সম্পর্কে আপনাকে তথ্য দিতে পারবেন। এ ধরনের পরিস্থিতিতে পুরোপুরি নিশ্চিত না হয়ে আর্থিক লেনদেনে না জড়ানোই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments