spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ডিএসইর সিটিও বাধ্যতামূলক ছুটিতে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: দেশের প্রধান ও অত্যন্ত গুরুত্বপূর্ণ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মো. জিয়াউল করিমকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তদন্ত কমিটির কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ডিএসইর সিটিওকে ছুটিতে থাকতে হবে।

সোমবার (৩১ অক্টোবর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৪৩তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিএসইসির আজকের সভায় ডিএসইর সিটিওকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত তাকে ছুটিতে থাকতে হবে। এ বিষয়ে আদেশ জারি করে তা ডিএসইতে পাঠানো হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

গত সোমবার (২৪ অক্টোবর) কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বিঘ্নের ঘটনা ঘটে। এ ঘটনার পর ডিএসইর কারিগরি ত্রুটির কারণ ও সংস্থাটির প্রযুক্তি ব্যবস্থার কার্যক্রম খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয় বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসানকে। কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে- বিএসইসির উপপরিচালক মোহাম্মদ ওরাইসুল হাসান, সিসিবিএলের মহাব্যবস্থাপক ইমাম হোসাইন, সিডিবিএলের মহাব্যবস্থাপক মঈনুল হক ও বিএসইসির সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হোসাইনকে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দিতে বলা হয়েছে।

রোববার (৩০ অক্টোবর) দাম সমন্বয়ের জটিলতার কারণে দেড় ঘণ্টা বিলম্বে লেনদেন শুরু হয় ডিএসইতে। লেনদেনের আগেই এ জটিলতা তৈরি হলেও বিলম্বে লেনদেন শুরুর বিষয়টি তাৎক্ষণিকভাবে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়নি।

বিনিয়োগকারীদের পক্ষে বিভিন্ন ব্রোকারেজ হাউস থেকে ক্রয় বা বিক্রয়াদেশ দিতে গিয়ে দেখা যায়, লেনদেন যন্ত্রে কোনো আদেশ দেওয়া যাচ্ছে না। পরে বিষয়টি ডিএসইর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। ফলে ওই দিন লেনদেন করতে গিয়ে বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউসের প্রতিনিধিরা ভোগান্তিতে পড়েন।

এসি/

আরো পড়ুন:

ব্যাংকে রেমিট্যান্স পাঠালে ডলারে ১০৭ টাকা পাবেন প্রবাসীরা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ