spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ডায়াবেটিস চিকিৎসায় হেলথকেয়ারের দ্রুত কার্যকরী নতুন ইনসুলিন

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: ডায়াবেটিসের ব্যয়বহুল একটি চিকিৎসা পদ্ধতি ইনসুলিন। এ পদ্ধতিতে চিকিৎসা ব্যয় মেটাতে অনেক রোগীর নাভিশ্বাস দীর্ঘদিনের। এই অবস্থায় আমেরিকার বিখ্যাত ইলাই লিলি অ্যান্ড কোম্পানির হিউমালগ ২০০ কুইকপেন নামক একটি ইনসুলিন বাজারে এনেছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ইনসুলিনটি ডায়াবেটিস রোগীদের মাসিক খরচ অনেকটাই কমিয়ে দেবে বলে মনে করেছেন সংশ্লিষ্টরা। শুক্রবার (১১ নভেম্বর) বিকেলে রাজধানীর হোটেল শেরাটনে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

ইনসুলিনটি টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস রোগীদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে দ্রুত কার্যকর ।

হিউমালগ ২০০ ইনসুলিনটি খাবার গ্রহণকালীন ব্যবহারের জন্য। কুইকপেন ডিভাইসে (প্রিফিলড পেন) পাওয়া যাবে যাতে রয়েছে মোট ৬০০ ইউনিট (২০০ ইউনিট/মিলি) নতুন উচ্চ ঘনত্বের বোলাস ইনসুলিন লিসপ্রো।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের প্রধান নির্বাহী কর্মকর্তা হালিমুজ্জামান বলেন, ডায়াবেটিস বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি বড় ধরনের বোঝা।

হিউমালগ ২০০ কুইকপেনের বাজারজাত বাংলাদেশে কার্যকর ডায়াবেটিস চিকিৎসা ব্যবস্থায় একটি নতুন দ্বার উন্মোচন করবে। সেই সঙ্গে ডায়াবেটিস চিকিৎসাসেবা প্রদান উন্নত ও সহজতর হবে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, ডায়াবেটিস একটি ক্রমবর্ধমান ও দীর্ঘস্থায়ী রোগ এবং বাংলাদেশের অনেক ডায়াবেটিস রোগীই তাদের রক্তের সুগারের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না।

উচ্চ ঘনত্বের দ্রুত কার্যকর অ্যানালগ ইনসুলিন হিউমালগ ২০০ কুইকপেন রোগীদের চাহিদা ও সুবিধার কথা মাথায় রেখেই তৈরি হয়েছে।

গবেষণায় প্রমাণিত দাবি করে সংবাদ সম্মেলনে বলা হয়, হিউমালগ ২০০ কুইকপেনে অন্যান্য বোলাস ইনসুলিনের তুলনায় অর্ধেক পরিমাণ আয়তনেই সমান পরিমাণ ইনসুলিন থাকে যা সমানভাবে কার্যকর ও নিরাপদ।

হিউমালগ ২০০ ইনসুলিনটি কুইকপেন ডিভাইসে পাওয়া যাবে যাতে প্রচলিত বোলাস ইনসুলিনের চেয়ে দ্বিগুণ পরিমাণ (৬০০ ইউনিট) ইনসুলিন রয়েছে। ফলে একজন রোগীর মাসে কম সংখ্যক পেনের প্রয়োজন হবে। এতে করে রোগীদের মাসিক খরচও কমে আসবে।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস বাংলাদেশে ইলাই লিলি অ্যান্ড কোম্পানির ওষুধ বিপণন ও বাজারজাতে চুক্তিবদ্ধ। হিউমালগ ২০০ কুইকপেন চিকিৎসক কর্তৃক চিকিৎসাপত্রে নির্দেশিত একটি ইনসুলিন যা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস বাংলাদেশের ওষুধ কোম্পানিগুলোর মধ্যে অন্যতম। প্রতিষ্ঠানটি দেশের ওষুধ চাহিদা পূরণের পাশাপাশি এশিয়া, আফ্রিকা ও কমনওয়েলথ দেশগুলোয় রফতানি করছে।

এসি/

আরো পড়ুন:

গোপালগঞ্জে তৈরি হচ্ছে দেশের প্রথম সরকারি ভ্যাকসিন প্ল্যান্ট

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ