spot_img
21 C
Dhaka

৯ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৬শে মাঘ, ১৪২৯বাংলা

ট্রাসের চাইল্ড কেয়ার নীতি কেন বাতিল করলেন সুনাক?

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইংল্যান্ডের চাইল্ড কেয়ার সিস্টেমকে খানিক সংশোধন করার পরিকল্পনা নিয়ে টোরি এমপিদের সাথে মতবিরোধের সম্মুখীন হয়েছেন। সিনিয়র কনজারভেটিভ এমপিরা সুনাককে সতর্ক করে দিয়ে বলেছেন যে, চাইল্ড কেয়ারের সংস্কারকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন। কারণ, এটি শিশুদের বাবা-মায়ের জন্য খুব ব্যয়বহুল।

সুনাকের পূর্বসূরি, লিজ ট্রাস এ সংস্কারে যেসব পরিবর্তন এনেছিলেন তা সবকিছুই সুনাক বাতিল করেছেন বলে জানা যায়। লিজ ট্রাস চাইল্ড কেয়ারের সময়সীমা বাড়িয়ে সপ্তাহে ২০ ঘন্টা করেছিলেন এবং কর্মী ও শিশুদের সংখ্যা একটি নির্দিষ্ট অনুপাতে নিয়ে এসেছিলেন। তবে এতে মূলত চাইল্ড কেয়ারে সেবা পাওয়া শিশুদের সংখ্যা কমে যায়।

ইংল্যান্ডে চাইল্ড কেয়ারের খরচ বর্তমানে উন্নত দেশগুলোর মধ্যে দ্বিতীয়-সর্বোচ্চ এবং ট্রাস প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সংস্কারগুলো তাদের খরচ যথেষ্ট কমিয়ে আনতে সাহায্য করবে৷

কমন্স এডুকেশন কমিটির চেয়ারম্যান রবিন ওয়াকার বলেন, “এই বিষয়ে একটি গুরুতর নীতির প্রয়োজন ছিল।” অন্যদিকে, ট্রাসের ঘনিষ্ঠ একটি সূত্র সুনাককে চাইল্ড কেয়ার সংস্কার বাতিল না করার জন্য আহ্বান জানিয়েছে।

এ ব্যাপারে বেশ কিছু টোরি নেতা সুনাককে তিরস্কার করেছেন।

এ বিষয়ে সাইমন ক্লার্ক বলেন, ইংল্যান্ডে চাইল্ড কেয়ারের খরচ অত্যন্ত ব্যয়বহুল। কর্মজীবী মায়েদের সহায়তা করার জন্য সবার চেষ্টা করা উচিত।

ট্রাসের এক ঘনিষ্ঠ সূত্র জানায়, অতিরিক্ত আমলাতন্ত্র ইংল্যান্ডে চাইল্ড কেয়ারকে ব্যয়বহুল করে তুলেছে। অনেক বাবা মায়ের ক্ষেত্রে এ ব্যয়ভার বহন করা সম্ভব নয়। এক্ষেত্রে সুযোগ বৃদ্ধির জন্য অবশ্যই সংস্কারের প্রয়োজন আছে। তবে লিজের পরিকল্পনাগুলো অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে প্রতিকূল বলেই মনে হচ্ছে।

স্ট্রাউডের টোরি এমপি সিওভান বেলি, ক্লার্কের মতামতের সাথে সহমত পোষণ করে বলেন, অত্যন্ত ব্যয়বহুল এই চাইল্ড কেয়ারের সংস্কার অবশ্যই প্রয়োজনীয়।

তিনি এ ব্যাপারে টুইট বার্তায় লিখেন, ট্রাস চাইল্ড কেয়ারের ব্যাপারে সাহসী পদক্ষেপ নিয়েছিলেন। তবে উনার সিদ্ধান্তগুলো সঠিক ছিল কি না সে ব্যাপারে এখনো তিনি সন্দিহান।

বর্তমানে, তিন থেকে চার বছর বয়সী শিশুরা সপ্তাহে ১৫ ঘন্টা চাইল্ড কেয়ারে বিনামূল্যে সেবা নিতে পারে। কিছু কিছু পরিবার ৩০ ঘন্টা সময়ও দাবি করতে পারে।

ট্রাস চাইল্ড কেয়ারের সেবার পরিসীমা বিনামূল্যে সপ্তাহে ৫০ ঘন্টা করতে চেয়েছিলেন। তাছাড়া তিনি চেয়েছিলেন শিশুদের যত্নের জন্য প্রয়োজনীয় অর্থ চাইল্ড কেয়ারের পরিবর্তে তাদের মা-বাবাকে দিতে।

কোরাম ফ্যামিলি অ্যান্ড চাইল্ড কেয়ার ট্রাস্টের একটি প্রতিবেদন অনুযায়ী, ইংল্যান্ড জুড়ে নার্সারিগুলোতে প্রতি সপ্তাহে ৫০ ঘন্টা চাইল্ড কেয়ারের সেবার জন্য গড়ে ২৬৫ পাউন্ড খরচ হয়। কেন্দ্রীয় লন্ডনের কিছু অংশে প্রতি সপ্তাহে এই সংখ্যা ৩৫৮ পাউন্ড বেড়েছে।

আইকেজে /

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ