spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ: আইরিশ রূপকথায় ওয়েস্ট ইন্ডিজের বিদায়

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশিবার শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তাদেরই বিদায় হলো বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে। বাঁচা-মরার লড়াইয়ে নেমে আইরিশদের ১৪৭ রানের লক্ষ্য ছুঁড়ে দিলেও শোচনীয় পরাজয়ে ছিটকে গেলো উইন্ডিজরা।

হোবার্টে আজ ৪৮ বলে ৬৬ রানে অপরাজিত ইনিংসে তুলে নেওয়া জয়ে আইরিশ রূপকথাই লিখলেন পল স্টার্লিং এবং তাঁর সঙ্গে ৩৫ বলে ৪৭ রানে অপরাজিত থাকা লরকান টাকার।  তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় ঘটল দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। আর সুপার টুয়েলভে উঠে এ নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপের দ্বিতীয় পর্বে জায়গা করে নিল আয়ারল্যান্ড।

নেই ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল কিংবা কিয়েরন পোলার্ডের মতো তারকা। তারপরও নিকোলাস পুরানের নেতৃত্বে তরুণ ও অভিজ্ঞতার মিশ্রণে তৈরি ওয়েস্ট ইন্ডিজকে হেলাফেলা করার কারণ ছিল না। ধুন্ধুমার ব্যাটিং যাদের মন্ত্র, তারা টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ কিছু করে ফেলতে পারে।

শুক্রবার হোবার্টে টস জিতে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। স্কটল্যান্ডের বিপক্ষে হেরে আসর শুরু করা দলটি মাঝারি সংগ্রহ তোলে। চারে নামা ব্রেন্ডন কিং-এর হার না মানা ৬২ রানের ইনিংসে ভর করে ৫ উইকেটে ১৪৬ রান তোলে। কিং ৪৮ বলে ছয়টি চার ও এক ছক্কায় ওই রান তোলেন।

এছাড়া ক্যারিবীয়দের হয়ে ওপেনার জনসন চার্লস ১৮ বলে ২৪ রান করেন। তিনে নেমে এভিন লুইস ১৮ বল খেলে ১৩ রান করতে পারেন। অধিনায়ক পুরান ১৩ ও ওডেন স্মিথ ১৯ রান যোগ করেন।

জবাব দিতে নেমে আয়ারল্যান্ড উড়ন্ত শুরু করে। ওপেনিং জুটিতে অধিনায়ক আন্দ্রে বালব্রেইনি ও পল র্স্টালিং ৭.৩ ওভারেই ৭৩ রান যোগ করেন। বালব্রেইনি ২৩ বলে তিনটি করে চার ও ছক্কার শটে ৩৩ রান করেন। তাদের ওই জুটিতেই বিদায় লেখা হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের।

বাড়ির পথ এগিয়ে দেন র্স্টালিং। তিনি খলেন ৪৮ বলে ৬৬ রানের ঝকঝকে ইনিংস। ৩২ বছর বয়সী এই ওপেনারের ব্যাট থেকে ছয়টি চার ও দুটি ছক্কা বেরোয়। তিনে নামা উইকেটরক্ষক লরকান টাকারের সঙ্গে ৭৭ রান যোগ করেন ডানহাতি ওপেনার। টাকার করেন ৩৫ বলে ৪৫ রান। দুটি করে চার ও ছক্কা তোলেন এই ব্যাটার।

আয়ারল্যান্ডের হয়ে এই ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন লেগ স্পিনার গ্যারেথ ডিলানি। আইরিশ এই অলরাউন্ডার ৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ১৬ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন।  অন্য স্পিনার সিমি সিং ২ ওভারে ১১ রান দিয়ে নেন একটি উইকেট। মার্ক এডায়ার উইকেট নিতে না পারলে ৪ ওভারে খরচা করেন ২৬ রান। মূল পর্ব নিশ্চিত হলেও গ্রুপ চ্যাম্পিয়ন নাকি রানার্স আপ তা ঠিক হয়নি আয়ারল্যান্ডের।

১৭.৩ ওভারে ১ উইকেটে ১৫০ রান করে আয়ারল্যান্ড। ৯ উইকেটের দুর্দান্ত জয়ে সুপার টুয়েলভের দলগুলোকেও এক হুঁশিয়ারি দিয়ে রাখলো তারা।

এম/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ