spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ: ফাইনালে যাচ্ছে কে, পাকিস্তান না নিউজিল্যান্ড

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ বুধবার নিউজিল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তান। কোন দল দেশে ফেরার বিমান ধরবে, সেটা নির্ধারণ হবে আজকের সেমিফাইনালে। বৃষ্টি বাগড়া না দিলে, সিডনি ক্রিকেট গ্রাউন্ডে  যে ম্যাচ বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে। এ ম্যাচের আগে পরিসংখ্যানের বিচারে কিউইদের থেকে এগিয়ে থাকছে বাবর আজমের দল। তবে সবসময় পরিসংখ্যান কাজে আসে না এটাও সবার জানা, এসব হিসেব-নিকেশ বাদ রেখে উত্তেজনাকর এক সেমিফাইনালের প্রত্যাশা দুই দলের সঙ্গে ভক্তদেরও।

সেমিফাইনাল জিতে শিরোপা নির্ধারণী ম্যাচে পাকিস্তান না নিউজিল্যান্ড খেলবে, সন্ধ্যার মধ্যেই তা জানা যাবে। এ ক্ষেত্রে পাকিস্তানের পক্ষে বাজি ধরা লোকই বেশি। কারণ টি২০ বিশ্বকাপের আট আসরে ষষ্ঠবারের মতো সেমিফাইনাল খেলবে তারা। প্রথম দুই আসরে ফাইনাল খেলে শিরোপাও জিতেছে একবার।

নিউজিল্যান্ড সে তুলনায় কিছুটা পিছিয়ে, তিনবার সেমিতে ও একবার ফাইনাল খেলে এখনও চ্যাম্পিয়ন হতে পারেনি। টি২০ বিশ্বকাপের বর্তমান রানার্সআপ নিউজিল্যান্ড ২০১৫ সাল থেকে চোকারের দুর্নাম ঘুচিয়ে বিশ্ব ক্রিকেটে দারুণ বিনোদন দিয়ে যাচ্ছে। দুটি ওয়ানডে এবং একটি টি২০ বিশ্বকাপের ফাইনালে হেরে যাওয়া কিউইরা এবার শিরোপার দাবিদার। সেদিক থেকে সেমিফাইনাল রেস জিতে মেলবোর্নে ১৩ নভেম্বরের ফাইনালের টিকিট পেতে মরিয়া হয়ে খেলবেন কেন উইলিয়ামসনরা। আবার পাকিস্তান ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপের পুনরাবৃত্তি টি২০ বিশ্বকাপে ঘটালে, অবাক হওয়ার কিছু নেই। কারণ ইমরান খানের পাকিস্তান দলের ছায়া বাবরের দলে দেখতে পাচ্ছেন অনেকে।

গ্রুপ পর্বের বাঁধা পেরিয়ে সেমিফাইনালে উঠে আসা পাকিস্তানের জন্য মোটেও সহজ ছিল না। কেননা শুরুতেই পরপর দুই ম্যাচে হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে সাকলাইন মুস্তাকের শিষ্যরা। পরবর্তীতে বাংলাদেশকে হারিয়ে বাবরের দল নিশ্চিত করেছিল সেমিফাইনাল। অন্যদিকে নিউজিল্যান্ডের চিত্র ছিল ভিন্ন, বেশ সাবলীলভাবেই সেমির পথে উঠে আসে কেইন উইলিয়ামসনের দল।

দুইদল টি-টোয়েন্টি ম্যাচে এখন পর্যন্ত ২৮ ম্যাচে মুখোমুখি হয়েছে, তবে বাবর আজমের দল জয় পেয়েছে ১৭ ম্যাচে। সে কারণে পরিসংখ্যানের বিচারে এগিয়েই আছে পাকিস্তান। যদিও ম্যাচের আগের দিন কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন জানিয়েছেন, পাকিস্তান খুবই শক্ত প্রতিপক্ষ। তাদের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ হবে বলে আশা করি। অতীতের কোনো পরিসংখ্যানে যেতে চাই না আপাতত। আমাদের দলে অভিজ্ঞতা ও তারুণ্যের দারুণ এক সংমিশ্রণ আছে।

এদিকে পাকিস্তানের ব্যাটিং কনসালট্যান্ট ম্যাথু হেইডেন জানিয়েছেন, গ্রুপ পর্বের খেলাগুলো খুবই রোমাঞ্চকর ছিল। দক্ষিণ আফ্রিকার সাথে নেদারল্যান্ডসের ম্যাচটি ছিল দুর্দান্ত। প্রত্যেকটা দলই তৈরি করেছিল সম্ভবনা। সেমিফাইনালে যেকোনো কিছুই হতে পারে। তবে সব ছাড়িয়ে ফাইনালের দিকেই চোখ পাকিস্তানের।

এম/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা (৯ নভেম্বর ২০২২)

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ