spot_img
26 C
Dhaka

৩০শে নভেম্বর, ২০২২ইং, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলে বাংলাদেশের উচ্ছ্বাস দেখতে আসবেন আর্জেন্টাইন সাংবাদিক***যৌনপল্লীর গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘রঙবাজার’***কেন ক্ষমা চাইলেন কিংবদন্তি গায়ক বব ডিলান***বিলুপ্তপ্রায় কুমিরের সন্ধান, পুনর্ভবা নদীর তীরে মানুষের ভিড়***সোহরাওয়ার্দী উদ্যান নয়, নয়াপল্টনেই হবে সমাবেশ : বিএনপি***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ

টরেন্টো শহরের প্রথম হিজাবি কাউন্সিলর

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: কানাডার টরেন্টো শহর কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন আসমা মালিক। কেননা একজন হিজাবি নারী হিসেবে তিনিই প্রথম কাউন্সিলর নির্বাচিত হলেন। ১১ জন প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে তিনি কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। তিনি শহরের কেন্দ্রস্থলে অবস্থিত স্পাডিনা ফোর্ট ইয়র্ক অঞ্চলের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। তাঁর প্রাপ্ত ভোটের পরিমাণ ৩৬.৬ শতাংশ।

টরেন্টো সিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে আসমা মালিক বলেন, ‘আপনি যদি পুরো শহরের ফলাফলের দিকে তাকান, তবে এটা আগ্রহ-উদ্দীপক। আমরা শুধু টরেন্টো শহরের প্রগতিশীল রাজনৈতিক নেতৃত্বের ব্যাপারে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করিনি; বরং নেতৃত্বেই পরিবর্তন আনতে পেরেছি।

অবশ্য আসমা মালিক এবারই প্রথম নির্বাচিত হননি। এর আগে তিনি ত্রিনিটি স্পাডিনা এলাকা থেকে টরেন্টো ডিস্ট্রিক স্কুল বোর্ডের  ট্রাস্টি নির্বাচিত হন। হিজাবি নারী হিসেবে সেখানেও তিনি ছিলেন প্রথম। আসমা মালিক মনে করছেন, এই বিজয় শহরের রাজনীতিতে তাঁর প্রতিনিধিত্বমূলক উপস্থিতির পথ প্রশস্ত করবে। তিনি বলেন, ‘আমি যে বিষয়টি ভেবে সবচেয়ে বেশি আনন্দিত তা হলো পরবর্তী ও নতুন প্রজন্মের নেতৃত্ব। বিশেষত আমার সম্প্রদায়ের লোকেরা যখন নিজেদের শহরের রাজনৈতিক নেতৃত্বে দেখতে পাবে, তখন তারা বুঝতে পারবে এই শহরের নাগরিক ও তার সেবা গ্রহণের ক্ষেত্রে সবাই সমান। সুতরাং আগামী দিনগুলোতে সবাইকে একসঙ্গে এগিয়ে যেতে হবে।

আসমা মালিকের নিজস্ব ওয়েবসাইটের তথ্যানুসারে প্রায় পাঁচ দশক আগে তিনি পাকিস্তান থেকে কানাডার টরেন্টো শহরে আসেন। টরেন্টো বিশ্ববিদ্যালয়ের এই গ্র্যাজুয়েট মানবাধিকার ও সামাজিক সুবিচার নিয়ে কাজ করেন।

সূত্র: অ্যাবাউট ইসলাম

এম এইচ/

আরো পড়ুন:

চান্দিনার মহিচাইল ইউনিয়নের প্রথম নারী চেয়ারম্যান মাকসুদা আক্তার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ