spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঝুঁকি নিয়েই কর্মস্থলে এসেছেন শ্রমিকরা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ এক মাস বন্ধ থাকার পর খুলে দেওয়া হয়েছে সাভারের আশুলিয়া, গাজীপুর এবং নারায়ণগঞ্জসহ বেশ কিছু এলাকার গার্মেন্টস কারখানা। শ্রমিকদের দাবি, কর্তৃপক্ষের নির্দেশে করোনার ঝুঁকি মাথায় নিয়েই কর্মস্থলে যোগ দিচ্ছেন তারা।

রোববার সকাল থেকে সাভার ও আশুলিয়ার বেশ কিছু গার্মেন্টস খুলে দেওয়ায় শ্রমিকরা দলে দলে কারখানায় প্রবেশ করে তাদের কাজ শুরু করেছে।

শ্রমিকদের অভিযোগ, করোনাভাইরাসের মধ্যে গার্মেন্টস কারখানা খুলে দেওয়ায় তারা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন এই আশঙ্কার মধ্যেও তারা কারখানায় যাওয়া শুরু করেছেন। অন্যদিকে মালিকপক্ষের দাবি, নিরাপত্তা নিশ্চিত করেই তারা কারখানা খুলে দিয়েছেন।

এদিকে, করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও মার্চ মাসের বেতন না দেওয়ায় বকেয়া বেতনের দাবিতে সাভারের ধলেশ্বরী নদীর পাড়ে অবস্থিত আকতার ফার্নিশার্স লিমিটেড কারখানায় ব্যাপক ভাঙচুর করেছে শ্রমিকরা।

তারা জানায়, ওই ফার্নিচার কারখানায় কাজ করে কয়েক হাজার শ্রমিক। মার্চ মাসের বেতন না পাওয়ায় শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে কারখানাটিতে ব্যাপক ভাঙচুর করে। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ধাওয়া দিয়ে সরিয়ে দিলে তারা চলে যায়।

অন্যদিকে বকেয়া বেতনের দাবিতে সাভারের হেমায়েতপুরে স্কেল ফ্যাশান, সামাইর এলাকায় সততা এন্ড এ্যাম্বডায়রি লিমিটেড ও দোসাইদ এলাকায় রক ফ্যাশন গার্মেন্টস শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

গাজীপুরেও ভোগান্তি আর করোনা ঝুঁকি নিয়েই কর্মস্থলে ফিরেছেন শ্রমিকরা। গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়ায় রিকশা ও ভ্যানে কিংবা পায়ে হেঁটে নিজ নিজ কর্মস্থলে প্রবেশ করেন এসব পোশাক শ্রমিক। সকাল থেকে আগের মতই তাদের কাজে যোগ দিতে দেখা গেছে।

এই অবস্থায় দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিকদের প্রবেশ, সামাজিক নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা না গেলে সমস্যা আরো প্রকট হতে পারে বলে শঙ্কা রয়েছে।

এছাড়া নারায়ণগঞ্জে লকডাউন চললেও সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। থামছে না মৃত্যুর মিছিলও। এ নিয়ে নারায়ণগঞ্জে মৃত্যু হয়েছে ৪২ জনের।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ