spot_img
20 C
Dhaka

৫ই ডিসেম্বর, ২০২২ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

জয় নিশ্চিত জেনেই ‘জয় বাংলা’ বলেছিলেন বঙ্গবন্ধু : প্রধানমন্ত্রী

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাঙালির জয় নিশ্চিত জেনেই ৭ মার্চের ভাষণ ‘জয় বাংলা’ বলে শেষ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সোমবার (১৪ মার্চ) জয় বাংলা জাতীয় স্লোগানের স্বীকৃতি উদযাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এ সময় সরকারপ্রধান আরও বলেন, অতীতের সরকারগুলো বিদেশি সংস্থার পরামর্শে দেশ চালাত, আর আওয়ামী লীগ নিজের পরিকল্পনায় কাজ করছে।

৭১-এর উত্তাল সময়ে এই স্লোগান যেন, বাঙালির ধমনীতে সঞ্চার করেছিল এক উদ্দীপনামাখা মুক্তির চেতনা। জাতির পিতার আহ্বানে নিরস্ত্র বাঙালির সশস্ত্র হয়ে ওঠার গল্পের এই মূলমন্ত্রটির রাষ্ট্রীয় স্বীকৃতি পেতেই এ জাতিকে অপেক্ষা করতে হলো, ৫০ বছরের বেশি সময়।

বিশ্বের ৩৭তম দেশ হিসেবে বাংলাদেশও যুক্ত হলো, জাতীয় স্লোগানসমৃদ্ধ দেশের তালিকায়। অবশেষে, ইতিহাসের বাঁক পেরিয়ে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর শেষলগ্নে জাতীয় স্লোগান জয় বাংলা পেয়েছে রাষ্ট্রীয় সম্মান।

এই স্বীকৃতি উদযাপনে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস-বিএবি সোমবার সন্ধ্যায় বনানীর একটি হোটেলে এই আয়োজন করে। এতে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারপ্রধান বলেন, মুক্তিযোদ্ধাদের প্রাণের এই ধ্বনি স্তব্ধ করার চেষ্টা হয়েছিল ৭৫-এর পর।

শেখ হাসিনা বলেন, প্রতিটি মুক্তিযোদ্ধা শত্রুর মোকাবিলা করত এই জয় বাংলা স্লোগান দিয়ে। যে স্লোগান এ দেশের মানুষকে অনুপ্রেরণা দিয়েছে আর সেই জয় বাংলা স্লোগান ৭৫-এর পর নিষিদ্ধ হয়ে গেল।

প্রধানমন্ত্রী জানান, অতীতে বিদেশি সংস্থার পরামর্শে দেশ চালানো হলেও সেই পরিস্থিতিকে সক্ষমতা দিয়ে বিদায় করেছে বর্তমান সরকার।

তিনি আরও বলেন, তখন যারা সরকারি ছিল তারা এতই দুর্বল ছিল যে ওই আন্তর্জাতিক সংস্থা যে পরামর্শই দিত তারা সেটাই মেনে চলত। কিন্তু আমি সরকারে আসার পরে ওই সব পরামর্শ শুনি নাই। আমি শুধু একটা কথা বলেছি দেশ আমাদের, আমরা এই দেশ স্বাধীন করেছি, এ দেশের মানুষের মঙ্গল কিসে হবে, আমি সেটা ভালো করে জানি।

এত কিছুর পরও জয় বাংলার রাষ্ট্রীয় স্বীকৃতি প্রমাণ করেছে, সত্যের জয় হয়েছে।

আরো পড়ুন:

প্রধানমন্ত্রী দেশে শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেবেন ২১ মার্চ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ