spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

জুনে শুরু আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: চলতি বছরের জুন থেকে শুরু হচ্ছে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল। গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

এর আগে শেষ করা হবে বিদ্যুতের লাইন বসানোর কাজ। মূলত ধাপে ধাপে নানা পরীক্ষার মধ্যদিয়ে ট্রেনগুলো চূড়ান্ত চলাচলের প্রস্তুতি নেবে। আপাতত এ পথে মানে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত চলবে ২৪ সেট ট্রেন। এর মধ্যে ২২সেট ট্রেন চলাচলের জন্য প্রস্তুত হচ্ছে।

লক্ষ্যটা ডিসেম্বর। তারপরেই পুরোদমে মতিঝিল ছুটবে মেট্রোরেল। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পথের ৭টি স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ। রেলের পথ বসানো হয়েছে। বসানো হয়েছে বিদ্যুতের খুঁটিও। আর লাইন বসানোর কাজ ৭৫ শতাংশ শেষ হয়েছে। জানুয়ারিতেই বাকি অংশে বিদ্যুতের লাইন বসানোর কাজ শেষ হবে। এরপরই মূলত এ পথে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হবে বলে জানান এম এ এন ছিদ্দিক।

তিনি আরো বলেন, ট্রেনটা স্বাভাবিক গতিতে চলবে। টার্গেট ধরা আছে জুন মাস। অর্থাৎ জুন মাসের মধ্যে এ অংশে দেখা যাবে, পরীক্ষামূলক চলাচল। ট্রেনের এ চলাচলকে ‘পারফরম্যান্স টেস্ট’ বলা হচ্ছে। এরপর মূল পরীক্ষামূলক চলাচল, যা ‘ইন্টিগ্রেটেড টেস্ট’ হিসেবে পরিচিত। জুনের পর পূর্ণভাবে কাজ শুরু হয়ে যাবে।

এম এ এন ছিদ্দিক বলেন, প্রতিটি সিস্টেম ঠিক আছে কি না, সেটা পরীক্ষা করা হচ্ছে ট্রেনটার। তারপর ট্রেনটা কেমন চলে তার জন্য আমাদের সোয়া কিলোমিটারের মতো টেস্ট ট্রাক আছে, যা ডিপোতে রয়েছে, সেই টেস্ট ট্রাক কিন্তু ডিপোর মধ্যে চলছে। আমাদের অপারেশনটা যখন শেষ হয়ে যায়, তখন কিন্তু ভায়াডাক্টের ওপর উঠছে ট্রেন।

তিনি আরো বলেন, মতিঝিল থেকে কমলাপুর সংযুক্ত পথ নির্মাণের কাজও শুরু হয়েছে, যা শেষ হবে আগামী ২০২৫ সালে।

কয়েক ধাপে এ পরীক্ষামূলক চলাচল করতে হয় ট্রেনটিকে। প্রথমে একটি ট্রেনের গতি এক কিলোমিটার রাখা হয়। এরপর ধীরে ধীরে গতি বাড়ানো হয়। আবার কোথাও বাঁক থাকলে সেই অংশ কোন গতিতে যাবে তা নির্ধারণ করা হয়। এ সব তথ্য সফটওয়্যারে যুক্ত করা হয়। সেই তথ্যের ওপর ভিত্তি করেই পরবর্তীতে সব ট্রেন স্বয়ংক্রিয়ভাবে চলাচল করবে।

এম/ আইকেজে /

আরো পড়ুন:

শিল্পকলায় শুরু ১০ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ