spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

জি-২০ : ভারতের লোগো, স্লোগান ও ওয়েবসাইট উদ্বোধন

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: বৈশ্বিক অর্থনীতির মূল বিষয়ের উপর আলোচনার জন্য গুরুত্বপূর্ণ শিল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে একত্রিত করার লক্ষ্য নিয়ে ১৯৯৯ সালে সংগঠিত হয় জি-২০। মূলত এটি বিশ্বের ২০ টি দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ।

আগামী ডিসেম্বরে জি-২০ এর সভাপতির দায়িত্ব পাচ্ছে ভারত। গত ১৩ সেপ্টেম্বর, মঙ্গলবার ভারতের মন্ত্রণালয়ের কাছ থেকে এমন তথ্য জানা যায়। ভারত ১ ডিসেম্বর, ২০২২ থেকে ৩০ নভেম্বর, ২০২৩ পর্যন্ত এক বছরের জন্য এই দায়িত্ব পাচ্ছে।

আরো জানা যায়, এসময় ভারত প্রায় ২০০ টি বৈঠকের আয়োজন করতে পারে। তবে জি-২০ এর শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ৯ ও ১০ সেপ্টেম্বর, নয়াদিল্লীতে।

এ আয়োজনে অতিথি হিসেবে অংশ নিবে বাংলাদেশসহ আরো ৮টি দেশ। ৮ নভেম্বর, ২০২২-এ জি-২০ সম্মেলন, ২০২৩ এর ওয়েবসাইট, লোগো এবং স্লোগান উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারত এবার জি-২০ সম্মেলনের লোগোতে ব্যবহার করেছে তাদের জাতীয় ফুল, পদ্ম। এ পদ্মের রয়েছে সাত পাপড়ি। সাত পাপড়িযুক্ত এ পদ্ম সাত মহাদেশ এবং সঙ্গীতের সাত সুরের প্রতিনিধিত্ব করছে। ভারত এবার এ সম্মেলনের স্লোগান হিসেবে ব্যবহার করছে হিন্দু উপনিষদের একটি সংস্কৃত বাগধারা “বসুধৈব কুটুম্বকম”, যার অর্থ সমগ্র পৃথিবীই এক পরিবার। তাই এবারের স্লোগানে উঠে এসেছে ” এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ” কথাটি।

এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রায় তিন মিনিটের একটি ভিডিও বার্তা তার টুইটার একাউন্টে শেয়ার করেন। এ ভিডিও বার্তার শুরুতে ভারতকে সংস্কৃতি, রাজনীতি এবং রীতিনীতির সংমিশ্রণে তৈরি একটি দেশ বলে অভিহিত করা হয়। এ দেশে রয়েছে ১.৩ বিলিয়ন লোকের বসবাস। ভারত সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈচিত্র‍্যে পরিপূর্ণ বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলোর একটি। বর্তমানে এ দেশ সারাবিশ্বের প্রযুক্তিবিদ্যার কেন্দ্রস্থল এবং বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ। অর্থনীতির দিক থেকে বিশ্বে এ দেশের অবস্থান পঞ্চম।
নতুন যুগের নতুন সূচনায় দেশটি সফলতার সাথে এগিয়ে যাচ্ছে এবং দেশ ও মানুষের জন্য সব ধরনের প্রতিকূলতাকে মোকাবেলা করে সমস্ত চ্যালেঞ্জে জয়ী হচ্ছে।

পদ্ম হলো ভারতের জাতীয় ফুল। এ ফুল ভারতের শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতিচ্ছবি। এ চিন্তাভাবনাকেই কাজে লাগিয়ে জি-২০ এর সম্মেলনের লোগোতে পদ্মকে ব্যবহার করা হয়েছে। লোগোতে গেরুয়া, সাদা, সবুজ এবং নীল রঙ ব্যবহার করা হয়েছে যা ভারতের জাতীয় পতাকার প্রতিচ্ছবি বহন করে। পদ্মের সাতটি পাপড়িকে বিশ্বের সাত মহাদেশ এবং সঙ্গীতের সাত সুরের সাথে তুলনা করা হয়েছে। মূলত জি-২০ বিশ্বের এই সাত মহাদেশেরই মহা মিলনস্থল। পদ্ম মূলত এখানে পৃথিবীর প্রতিনিধিত্বও করছে। মহামারীর মতো সংকটজনক পরিস্থিতি সামলে পৃথিবী যেমন সামনে এগিয়ে যাচ্ছে, পরিবেশ পরিস্থিতি যা ই হোক না কেন পদ্ম তেমনি ফুটবেই। এ লোগোর সাথে ভারত সারাবিশ্বকে এক পরিবার হিসেবে একত্রীকরণের তথ্যও দিয়েছে।

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ