spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

জিদানের ভবিষ্যৎ কি তাহলে ব্রাজিল?

- Advertisement -

স্পোর্টস ডেস্ক, সুখবর ডটকম: গত অক্টোবরে ফরাসি কিংবদন্তি থিয়েরি অঁরি ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন, জিনেদিন জিদান ফ্রান্সের কোচ হওয়ার অপেক্ষায় আছেন। সে সময় জুভেন্টাসের সঙ্গে জিদানকে জড়িয়ে সামনে আসা গুঞ্জনের পরিপ্রেক্ষিতে এ কথা বলেছিলেন অঁরি। তবে আর্সেনাল ও বার্সেলোনার সাবেক ফরোয়ার্ডের সেই ভবিষ্যদ্বাণী যে আপাতত ফলছে না, তা গতকালই স্পষ্ট হয়েছে।

২০২৬ সাল পর্যন্ত ফ্রান্সের কোচ হিসেবে চুক্তি নবায়ন করেছেন দিদিয়ের দেশম। আপাতত তাই আর ফ্রান্সের ডাগআউটে দাঁড়ানো হচ্ছে না জিদানের। প্রশ্ন হচ্ছে, ফ্রান্সের নাম যেহেতু তালিকা থেকে কাটা পড়ে গেল, জিদানের ভবিষ্যৎ কী?

২০২১ সালে রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়ার পর আর কোথাও কোচিং করাননি জিদান। একাধিক ক্লাব ও জাতীয় দলে কোচ হয়ে যাওয়ার গুঞ্জন শোনা গেলেও সেসব কোনো কিছুই সত্য হয়নি।

অঁরির মতো অনেকেই তখন ধারণা করেছিলেন, জিদান হয়তো ফ্রান্সের কোচ হওয়ার অপেক্ষাতেই দিন গুনছেন। গত জুনে ফরাসি কিংবদন্তি নিজেও বলেছিলেন, ‘আমি ফ্রান্সের কোচ হতে চাই। আশা করি, কোনো এক দিন হব। কখন, সেটা অবশ্য আমার ওপর নির্ভর করছে না।’

তবে নাটকীয় কিছু না হলে জিদানের সেই ‘কোনো এক দিন’ যে আগামী চার বছরের মধ্যে আসছে না তা বলাই যায়। এখন জিদানের জন্য বিকল্প হিসেবে বেশ কিছু নাম সামনে এসেছে, যার অন্যতম হচ্ছে ব্রাজিল জাতীয় দল। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে লাতিন পরাশক্তিদের বিদায়ের পর ব্রাজিলের দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিতে।

তাঁর বিকল্প হিসেবে তখনই সামনে আসে জিদানের নাম। ফ্রান্সের দরজা বন্ধ হয়ে যাওয়ায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা এখন জিদানের দিকে হাত বাড়াতে পারে বলে ধারণা করছেন অনেকে। তবে বিদেশি কোচ নিয়ে অনেক ব্রাজিলিয়ানের অনীহা এবং ভাষাগত সমস্যা বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। শেষ পর্যন্ত এসব প্রতিবন্ধকতা পেরিয়ে জিদানের ব্রাজিলে যাওয়া হয় কি না, সেটাই এখন দেখার অপেক্ষা।

ব্রাজিলের পাশাপাশি জিদানের যুক্তরাষ্ট্রের কোচ হওয়ার গুঞ্জনও শোনা যাচ্ছে; যারা ২০২৬ সালের অন্যতম আয়োজকও বটে। তবে লেকিপসহ একাধিক ইউরোপীয় সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের দেওয়া আকর্ষণীয় প্রস্তাবটি এরই মধ্যে ফিরিয়ে দিয়েছেন জিদান।

জিদানের পরবর্তী গন্তব্য হিসেবে বেশ আগে থেকেই শোনা যাচ্ছে জুভেন্টাসের নাম। বিশেষ করে মৌসুমের শুরু থেকে জুভেন্টাস যখন ধুঁকছিল, তখনই ‘তুরিনের বুড়ি’দের ত্রাতা হিসেবে অনেকেই জিদানের সম্ভাবনা দেখেছিলেন।

তবে মৌসুমের মাঝে এসে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে মাস্সিমিলিয়ানো অ্যালেগ্রির দল। তাই জিদানের তুরিনে আসার পথটাও ধোঁয়াশায় ঘেরা। এর মাঝে সম্ভাব্য গন্তব্য হিসেবে আসছে পিএসজির নামও। তবে সব মিলিয়ে জিদানের ভবিষ্যৎ জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

এম/ আই. কে. জে/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা  (৮ জানুয়ারি ২০২৩)

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ