spot_img
24 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

জিতলেই সেমিফাইনালে বাংলাদেশ

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: বাংলাদেশের সামনে এখন আর রানরেটের মারপ্যাচ কাটানোর চাপ নেই। সেমিতে যেতে হলে এখন শুধু একটাই লক্ষ্য, এই ম্যাচে জয় চাইই চাই।

বাংলাদেশ সেরা টি-২০ বিশ্বকাপ খেলে ফেলেছে। সুপার টোয়েলভে দুটি জয়ের পর রেকর্ডবুকে সেটাই লেখা থাকবে। তাই শেষটা জয়ে রঙিন হলে তা হবে গর্বের। বাংলাদেশ আজ পাকিস্তানকে হারিয়ে সেই অহমের জায়গা নিতে চায়। তাতে সেমিফাইনাল খেলা হোক বা না হোক, কিছু যায়-আসে না। কারণ, প্রত্যাশার চেয়েও বেশি কিছু পাওয়া হবে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ জেতা।

টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের বিশ্বাস, পাকিস্তানকে হারাতে পারবে বাংলাদেশ। কোচের এই বিশ্বাসের ভিতটা তৈরি করে দিয়েছে ভারতের বিপক্ষে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ। যে ম্যাচ হেরে গেলেও প্রাপ্তির খাতার পাতায় পাতায় লেখা রয়েছে অর্জন। অ্যাডিলেড ওভালের সেই আত্মবিশ্বাসই কাজে লাগাতে চান সাকিব আল হাসানরা। অনুরূপ বিশ্বাস পাকিস্তান দলেও আছে। শান মাসুদ জুম সংবাদ সম্মেলনে স্পষ্ট বলেছেন, ম্যাচটি তাঁরাই জিতবেন।

বাংলাদেশ-পাকিস্তানের সামনে লক্ষ্য ছিলো নিজেদের ম্যাচে জিততে তো হবেই, সঙ্গে বাড়াতে হবে রানরেট। তবে কেই বা ভেবেছিলো নেদারল্যান্ডের কাছে হেরে যাবে দক্ষিণ আফ্রিকা? অভাবনীয়ভাবে ডাচদের কাছে হেরে গেলো প্রোটিয়ারা। আর তাতেই বাংলাদেশের সামনে খুলে গেলো সেমিফাইনালের দরজা। আজ পাকিস্তানকে হারাতে পারলেই বিশ্বকাপের শেষ চারে চলে যাবে টাইগাররা।

অ্যাডিলেড ওভালে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ এখন পরিণত হয়েছে অঘোষিত কোয়ার্টার ফাইনালে। যারা জিতবে তারাই চলে যাবে বিশ্বকাপের শেষ চারে।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের সুখস্মৃতির সাক্ষী এই অ্যাডিলেড অভাল, আবার দিন চারেক আগে দুর্ভাগ্যজনকভাবে ভারতের কাছে হারও ক্রিকেট কিং ব্র্যাডম্যানের শহরেই। আজ অ্যাডিলেড কি দিবে বাংলাদেশকে সেদিকেই তাকিয়ে থাকবেন এদেশের শত সহস্র ক্রিকেট প্রেমী।

আজ সকাল পর্যন্তও কাগজ-কলমে দুই দলের সম্ভাবনা থাকলেও নিজেদের জয়ের পাশাপাশি রানরেটের হিসেব নিয়ে বসা লাগতো সেমিতে উঠতে। তবে নেদারল্যান্ডের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে যাওয়াই সেই সমীকরণ এখন অনেক সহজ। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে যেই দল জিতবে তারাই চলে যাবে সেমিফাইনালে।

বাংলাদেশের সঙ্গে আজ সেমিতে ওঠার লড়াই পাকিস্তানেরও। আগে তাদের সামনেও ছিল জয়ের পাশাপশি রানরেটের হিসেব। তবে ওই যে নেদারল্যান্ড সমীকরণটা সহজ করে দিয়েছে তাদের জন্যও। জিতলে সেমিফাইনালের লড়াই, হারলে ধরতে হবে দেশে ফেরার বিমান।

জয়ের লক্ষ্য নিয়েই এই ম্যাচে তিন পরিবর্তনে মাঠে নামছে বাংলাদেশ। আগের ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন শরিফুল ইসলাম, ইয়াসির রাব্বি আর হাসান মাহমুদ। আজ আবার একাদশে ফিরছেন সৌম্য সরকার। আর এই বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে নামবেন স্পিনার নাসুম আহমেদ আর পেসার এবাদত হোসেন।

পাকিস্তানের একাদশে আজ কোনো পরিবর্তন নেই, আগের ম্যাচের একাদশ নিয়েই আজ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান।

এম/

আরো পড়ুন:

টি-টোয়েন্টি বিশ্বকাপ: বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালের নিয়মে পরিবর্তন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ