spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

জার্মানিতে মুরগির পুরুষ বাচ্চা হত্যা নিষিদ্ধে আইন পাস

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ডিম দেয় না বলে মোরগ বা পুরুষ মুরগি অর্থনৈতিকভাবে লাভজনক নয়- এই চিন্তা থেকে অনেক দেশেই জন্মের পরপর মোরগ ছানাগুলো মেরে ফেলা হয়। এমন গণহারে মোরগ ছানা হত্যা বন্ধ করতে সম্প্রতি জার্মানিতে একটি আইন পাস হয়েছে। জার্মান সংসদ বুন্ডেসটাগ গত বৃহস্পতিবার ঘোষণা করে, “ওই দেশে গণহারে মোরগ ছানা মেরে ফেলা নিষিদ্ধ করে যে আইন করা হয়েছে তা আগামী বছরের প্রথম দিন থেকেকার্যকর হবে।”

বলে রাখা ভালো, মুরগি চাষ বা উৎপাদন প্রক্রিয়া অমানবিক, অনৈতিক বলে দীর্ঘদিন ধরেই বিভিন্ন রকমের সমালোচনা হচ্ছিল। ডিম দেয় না, আবার মাংসের জন্যও সেরা পছন্দ নয়, ফলে অর্থনৈতিকভাবে লাভজনকনা হওয়ায় মুরগির খামারগুলোতে পুরুষ বাচ্চাগুলোকে জন্মের পরপরই মেরে ফেলা হয়।

আরও পড়ুন: বিয়ে করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

জার্মানির কৃষিমন্ত্রী ইউলিয়া ক্ল্যোকনার গণহারে মুরগির পুরুষ বাচ্চা হত্যা নিষিদ্ধ করার প্রস্তাব দেন। এ হত্যাকে অমানবিক ও অগ্রহণযোগ্য বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, অর্থনৈতিক স্বার্থে কৃষকদের প্রাণী সুরক্ষাকে গুরুত্ব না দেওয়ার বিষয়ে ২০১৯ সালে এক রায়ে উদ্বেগ প্রকাশ করেন জার্মান প্রশাসনিক আদালত। এ আইনের ফলে, মুরগির পুরুষ ছানার জন্ম রোধ করতে জার্মান কৃষকদের এখন প্রযুক্তির ব্যবহার করতে হবে, যেন ভ্রুণেই লিঙ্গ শনাক্ত করা সম্ভব হয়।

উল্লেখ্য, প্রতি বছর শুধু জার্মানিতেই প্রায় সাড়ে ৪ কোটি মোরগ ছানা মেরে ফেলা হয়। একে ‘চিক শ্রেডিং’ বা ‘মুরগির ছানা জবাই’ বলে অভিহিত করেছেন প্রাণী সুরক্ষা কর্মকর্তারা। সূত্র: ডয়েচে ভেলে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ