spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

জামালপুরে হচ্ছে শেখ হাসিনা নকশিপল্লী : থাকছে সরকারি সহায়তা

- Advertisement -

সুখবর রিপোর্ট : নকশিকাঁথা জামালপুরের ব্র্যান্ড হিসেবে পরিচিতি পেয়েছে। তবে বর্তমানে এ এলাকার নকশিশিল্পীরা আর্থিক অনটনসহ নানা সমস্যার মধ্যে রয়েছে। এ অবস্থায় নকশিকাঁথার উদ্যোক্তা এবং শিল্পীদের সরকারি পৃষ্ঠপোষকতা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

জামালপুর সদর উপজেলা ও মেলান্দহের ৩০০ একর জমিতে স্থাপন করা হচ্ছে শেখ হাসিনা নকশিপল্লী। এর মাধ্যমে জামালপুর ও শেরপুরের নকশি উদ্যোক্তা, হস্তশিল্পী, কারুশিল্পী, কুটিরশিল্পী, তাঁতিদের একই সঙ্গে আবাসন ও কারখানা স্থাপনের সুযোগ রাখা হবে।

নকশিপল্লী স্থাপনে প্রথম পর্যায়ে ভূমি অধিগ্রহণ ও ভূমির উন্নয়নে ৭২২ কোটি টাকার প্রকল্পের প্রস্তাব করেছে বাংলাদেশ তাঁত বোর্ড।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, বর্তমানে জামালপুরের সব উপজেলায় এ শিল্পের কাজ হচ্ছে এবং প্রায় ৩০০ প্রতিষ্ঠান বা উদ্যোক্তা গড়ে উঠেছে। অপরদিকে পার্শ্ববর্তী শেরপুরে ৭৬ জন নকশি উদ্যোক্তা এবং তিন হাজার ৯৮৫ জন নকশিশিল্পী রয়েছেন।

এছাড়া জামালপুর সদর উপজেলায় দিকপাইত, মেষ্টা ও তিতপল্লী ইউনিয়ন এবং বকশীগঞ্জে বর্তমানে কিছু তাঁতি রয়েছেন। জামালপুর ও শেরপুর জেলার প্রায় ২৬১টি তাঁতি পরিবার বসবাস করে। নানা প্রতিকূলতার কারণে শিল্পটির তেমন প্রসার ঘটেনি।

এ পরিস্থিতিতে নকশিশিল্পী ও তাঁতিদের দারিদ্র্য বিমোচন এবং জীবনযাত্রার মান উন্নয়নে প্রকল্পটির প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ তাঁত বোর্ডের প্রধান (পরিকল্পনা ও বাস্তবায়ন) মো. আইয়ুব আলী জানান, প্রথম পর্যায়ে শুধু ভূমি অধিগ্রহণ ও ভূমির উন্নয়ন করা হবে। ২০২১ সালের মধ্যে কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এরপর মূল নকশিপল্লী স্থাপনের আরেকটি প্রকল্প নেওয়া হবে। এখানে মোট এক হাজার ১৮৪ জন নকশি শিল্পীকে আবাসন ও কারখানা সুবিধা দেওয়া হবে।

তিনি আরও বলেন, সরকারি পৃষ্ঠপোষকতা দেওয়া হলে নকশিশিল্প আবার তার গৌরব ফিরে পেতে পারে। বিশেষ করে জামালপুরে নকশিশিল্পী ও তাঁতিতের বিভিন্ন অবকাঠামোগত সুবিধা দেওয়ার পাশাপাশি ক্ষুদ্রঋণ সুবিধার আওতায় আনা হতে পারে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ