spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

জাতীয় সংসদে আজ বঙ্গবন্ধুর ওপর স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে শুরু হয়েছে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন, যা চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত।

আজ সোমবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মূল্যবান ভাষণ দেবেন। এরপর বঙ্গবন্ধুর কর্মময় ও বর্ণাঢ্য জীবনীর ওপর সংসদ সদস্যরা আলোচনায় অংশ নেবেন।

এর আগে রবিবার (৮ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় সংসদের এই বিশেষ অধিবেশন শুরু হয়েছে।

বিশেষ অধিবেশন চলাকালে সংসদ ভবনজুড়ে উৎসবের আমেজ দেখা গেছে। করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। আজ সোমবার সন্ধ্যা ৬টায় সংসদে বঙ্গবন্ধুর ওপর স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অধিবেশনের শুরুতে সব সংসদ সদস্যকে স্বাগত জানিয়েছেন স্পিকার। তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি এই অধিবেশন আহ্বান করেছেন।

উচ্চ আদালতের নির্দেশ মতো অধিবেশন কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টানানো হয়েছে বলে সংসদকে অবহিত করেন স্পিকার। গুরুত্বপূর্ণ এই অধিবেশন পরিচালনায় সবার সহযোগিতা কামনা করেন তিনি। এরপর স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশন পরিচালনার জন্য পাঁচ সদস্যদের সভাপতিমণ্ডলী নির্বাচন করেন স্পিকার। নির্বাচিতরা হলেন- আবুল কালাম আজাদ, বীরেন শিকদার, মো. শামসুল হক টুকু, আনিসুল ইসলাম মাহমুদ ও উম্মে কুলসুম স্মৃতি।

অধিবেশনে ছয় জন সাবেক সংসদ সদস্য ও প্রতিমন্ত্রীর মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। তাঁরা হলেন- সাবেক গণপরিষদ সদস্য সৈয়দ এ কে এম এমদাদুল বারী, সাবেক প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন এবং সাবেক সংসদ সদস্য মমতাজ বেগম, নুরুল ইসলাম, খন্দকার গোলাম মোস্তফা বাটুল ও শামছুল হক তালুকদার ছানু।

এছাড়া দেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) মাহবুবে আলম, জ্যেষ্ঠ আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হক, হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী, একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রশীদ হায়দার, বিশিষ্ট সাংবাদিক ও কবি আবুল হাসনাতের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

শোক প্রস্তাব উত্থাপন শেষে এক মিনিট নীরবতা পালন ও তাঁদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে গত ২২ মার্চ সংসদের বিশেষ অধিবেশন (সপ্তম অধিবেশন) আহ্বান করা হলেও দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি বেড়ে যাওয়ায় তা স্থগিত করেন রাষ্ট্রপতি।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ