spot_img
23 C
Dhaka

২৮শে জানুয়ারি, ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯বাংলা

জর্জ ফ্লয়েড হত্যায় সাবেক পুলিশ কর্মকর্তার সাড়ে ৩ বছরের জেল

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর ডটকম: যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যায় ঘটনায় জড়িত থাকার অভিযোগে দেশটির সাবেক এক পুলিশ কর্মকর্তার সাড়ে তিন বছরের কারাদণ্ড হয়েছে।

মিনিয়াপলিসের হেনেপিন কাউন্টি ডিস্ট্রিক্ট আদালত শুক্রবার সাবেক পুলিশ কর্মকর্তা জে. আলেকজান্ডার ক্যাঙ্গকে এ সাজা দেন, তিন এ সময় ওহাইওর একটি কারাগার থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে আদালতে উপস্থিত ছিলেন। খবর রয়টার্সের।

২০২০ সালে মিনিয়াপোলিস শহরের পুলিশের হাতে নিরস্ত্র এই কৃষ্ণাঙ্গ নাগরিকের মৃত্যুতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। শহরটির একটি দোকানের সামনে জাল নোট ব্যবহারের অভিযোগে গ্রেপ্তারের পর ফ্লয়েডের (৪৮) ঘাড়ে ওই পুলিশ কর্মকর্তা হাঁটু গেড়ে বসে থাকার পর তার মৃত্যু হলে প্রথমে যুক্তরাষ্ট্রজুড়ে পরে বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় ওঠে।

পরে এ ঘটনার ৯ মিনিটের একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল।

জর্জ ফ্লয়েডকে এভাবে হত্যার পর পুলিশের জবাবদিহি ও বর্ণবাদী নিপীড়নের ন্যায়বিচারের দাবিতে যুক্তরাষ্ট্রে ব্যাপক আন্দোলন শুরু হয়।

২০২০ এর ২৫ মে মিনিয়াপলিসের মুদির দোকানে যে চার জন পুলিশ কর্মকর্তাকে ডেকে আনা হয়েছিল তাদের একজন ছিলেন আলেকজান্ডার ক্যাঙ্গ। সিগারেট কিনতে ২০ ডলারের একটি জাল নোট ব্যবহার করেছেন, এমন সন্দেহে ফ্লয়েডকে তারা হেফাজতে নেওয়ার চেষ্টা করেছিলেন। ধস্তাধস্তির সময় দলটিতে থাকা জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন হ্যান্ডকাফ পরানো ফ্লয়েডকে রাস্তায় ফেলে তার ঘাড়ে হাঁটু গেড়ে ৯ মিনিটেরও বেশি বসে থাকার পর ফ্লয়েডের মৃত্যু হয়।

কুয়েংয়ের বিরুদ্ধে সেকেন্ড-ডিগ্রি নরহত্যায় সহায়তা ও প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা হয়। তিনি অক্টোবরে দোষ স্বীকার করেন। এর আগে ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে ফেডারেল আদালতে দুটি মামলার রায়ে আড়াই বছর ও সাড়ে তিন বছরের কারাদণ্ড পেয়েছিলেন তিনি। ওহাইওর কারাগারে এখন একসঙ্গে এসব দণ্ড ভোগ করছেন তিনি।

ক্যাঙ্গ ও  সহকর্মী কর্মকর্তা টমাস লেইন ফ্লয়েডকে নিরস্ত করতে শভিনকে সাহায্য করেছিলেন, তাদের সঙ্গে থাকা আরেক কর্মকর্তা তোউ থাও পাশে দাঁড়িয়ে থাকলেও তাদের সঙ্গে যোগ দেননি।

মিনিসোটা অঙ্গরাজ্যের আদালতে বিচারে দোষী সাব্যস্ত শভিনের সাড়ে ২২ বছরের কারাদণ্ড হয়। পাশাপাশি একই হত্যাকাণ্ডের ঘটনায় ফেডারেল আদালত তাকে ২১ বছরের কারাদণ্ড দেয়। এসব কারাদণ্ড এখন ভোগ করছেন শভিন। নাগরিক অধিকার থেকে ফ্লয়েডকে বঞ্চিত করার দায়ে শভিনের সঙ্গে থাকা অন্য তিন কর্মকর্তার প্রত্যেককে জুলাইয়ে আড়াই বছর থেকে সাড়ে তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

এম এইচ/

আরও পড়ুন:

পুতিনের বিচার চান ইউক্রেনের নোবেলজয়ী সংগঠনের প্রধান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ