Wednesday, December 1, 2021
Wednesday, December 1, 2021
Homeবিজ্ঞান-প্রযুক্তিছুটে আসছে মহাকায় ধূমকেতু | কোনো ভয় নেই পৃথিবীর

ছুটে আসছে মহাকায় ধূমকেতু | কোনো ভয় নেই পৃথিবীর

danish

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: আমাদের সৌর জগতের দিকে ধেয়ে আসছে এক বিরাটাকায় ধূমকেতু। বলা হচ্ছে, এক মহাকায় ধূমকেতু, সাম্প্রতিক কালের মধ্যে রীতিমতো বৃহদাকার, আমাদের সৌরজগতের দিকে ধেয়ে আসছে। ধূমকেতুটির নাম Bernardinelli-Bernstein, সংক্ষেপে BB। এই বছরের প্রথমদিকেই ‘বিবি’ আবিষ্কৃত হয়। ধূমকেতুটি আবিষ্কার করেছেন Pedro Bernardinelli এবং Gary Bernstein। তাঁদের নামেই ধূমকেতুটির নামকরণ।

এবং আজ থেকে ১০ বছর পরে, ২০৩১ সাল নাগাদ এটি সূর্যের কাছাকাছি পৌঁছবে। জানা গিয়েছে, এই ধূমকেতুটি থেকে পৃথিবীর কোনও ভয় নেই।

মনে করা হচ্ছে, শনি ও ইউরেনাসের কক্ষপথের মাঝখান দিয়ে আপাতত এটি চলে যাবে। ধূমকেতুটির দৈর্ঘ প্রায় ৬২ মাইল বা ১০০ কিলোমিটারের মতো। যা সাধারণ ধূমকেতুর তুলনায় অন্ততপক্ষে ১০০০ গুণ বড়। এবং এই বৃহদাকৃতির জন্যই বিজ্ঞানীরা প্রথম দিকে এটিকে একটি ছোট আকারের গ্রহ, বা ‘বামন গ্রহ’ বলেই ভুল করেছিলেন।

এই মুহূর্তে এটি ‘উর্ট ক্লাউড’ অঞ্চলে রয়েছে। ব্যাখ্যা করে বললে এটি পৃথিবী ও সূর্যের মধ্যেকার দূরত্বের ২৯ গুণ দূরত্বে রয়েছে। তবে ২০৩১ সাল নাগাদ যখন এটি পৃথিবীর কাছাকাছি আসবে তখন সূরয থেকে এর দূরত্ব দাঁড়াবে ১০.৯৭ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট। এই ‘বিবি’ অবশ্য এই প্রথম নজরে আসছে তা নয়, গবেষকেরা জানাচ্ছেন, ৩.৫ মিলিয়ন বছর আগেও এটিকে একবার দেখা যাচ্ছে। কিন্তু তখন যেহেতু সেটিকে কোনও মানুষের পক্ষে দেখা সম্ভব হয়নি, তাই  ধূমকেতুটি  আগাগোড়া ‘নতুন’ই।

আরো পড়ুন:

মঙ্গলে আছে নদী বদ্বীপ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments