spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৬শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১১ই আশ্বিন, ১৪২৯বাংলা

চ্যাম্পিয়নস লিগ: পিএসজি-জুভেন্তাসের হাইভোল্টেজ লড়াই

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: অপেক্ষার প্রহর শেষ হলো বলে! এবার জমজমাট ফুটবল রোমাঞ্চে বুঁদ হয়ে থাকার পালা। আজ (মঙ্গলবার) দিবাগত রাতে মাঠে গড়াচ্ছে এবারের ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের নতুন আসর।

চ্যাম্পিয়ন্স লিগে আজ থেকে শুরু হচ্ছে গ্রুপ পর্ব, চলবে ২ নভেম্বর পর্যন্ত। ১৪ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত দ্বিতীয় রাউন্ড, এরপর এপ্রিল ও মে মাসে হবে কোয়ার্টার ও সেমিফাইনাল। ১০ জুন হবে ফাইনাল।

চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বের লড়াইয়ে প্রথম দিনেই মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, ম্যান সিটি, চেলসি, পিএসজি, জুভেন্টাসসহ বেশ কয়েকটি দল।

বাংলাদেশ সময় রাত ১০টা ৪৫ মিনিটে ডায়নামো জাগরেবের মুখোমুখি হবে চেলসি, বরুশিয়া ডর্টমুন্ড মোকাবেলা করবে কোপেনহেগেনের।

রাত একটায় একসঙ্গে শুরু হবে ৬ ম্যাচ। মুখোমুখি হবে বেনফিকা-মাক্কাবি হাইফা, আরবি জালসবুর্গ-এসি মিলান, সেল্টিক-রিয়াল মাদ্রিদ, আরবি লিপজিগ-শাখতার দোনেৎস্ক।

আজ সবচেয়ে বড় ম্যাচ পিএসজি আর জুভেন্টাসের। পার্ক ডি প্রিন্সেসে গ্রুপ ‘এইচ’ এর লড়াইয়ে মুখোমুখি হবে প্যারিস আর ইতালিয়ান দুই জায়ান্ট।

মৌসুমের পর মৌসুম চ্যাম্পিয়নস লিগ আসে আর যায়। কিন্তু পিএসজির ভাগ্য আর বদলায় না। ২০১১ সালে কাতারি স্পোর্টস ইনভেস্টমেন্ট মালিকানা নেওয়ার পর প্রতিবারই কাঙ্ক্ষিত শিরোপার লক্ষ্যে আটঘাট বেঁধে নামে ক্লাবটি। তবে এখনো সফলতার মুখ দেখেনি। নামিদামি কোচ এসেও পারেনি তাদের চাহিদা মেটাতে, তাই বের হওয়ার পথও দেখতে হয়েছে তাদের। এবারের গুরুদায়িত্বটা ক্রিস্টোফার গালতিয়েরের কাছে। লিগ ওয়ানে তার অধীনে উড়ছে পিএসজি। নেইমার, কিলিয়ান এমবাপ্পে ও লিওনেল মেসিকে নিয়ে সাজানো দুর্ধর্ষ আক্রমণত্রয়ী প্রতি ম্যাচেই আগুনের ফুলকি ছড়াচ্ছেন মাঠে। তাই চ্যাম্পিয়নস লিগ নিয়ে পিএসজি-ভক্তদের এবারের প্রত্যাশাটা তুঙ্গেই থাকার কথা।

নতুন আসরের শুরুর দিনে জুভেন্তাসের মুখোমুখি হবে পিএসজি। ১৯৯৬ সালের পর দুই দলের কখনো দেখাই হয়নি ইউরোপিয়ান প্রতিযোগিতায়। ২৬ বছর বাদে অনেক কিছুই পরিবর্তন হয়ে গেছে। ঘরোয়া লিগকে যেখানে পিএসজি নিজের সম্পত্তি বানিয়ে ফেলেছে, সেখানে জুভেন্তাস সিরিআয় হারিয়েছে তার রাজত্ব। নতুন মৌসুমেও তুরিনের বুড়িরা ধুঁকছে বলা যায়। পাঁচ ম্যাচে কেবল ২ জয়ে ৯ পয়েন্ট নিয়ে টেবিলে ছয়ে অবস্থান তাদের। অন্যদিকে ৬ ম্যাচে ৫ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানে শীর্ষে আছে পিএসজি। তাই ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে আজকের হাইভোল্টেজ ম্যাচে অনেকটাই এগিয়ে থাকবে তারা।

তবুও নিজের ফেভারিট মানছেন না গালতিয়ের, ‘চ্যাম্পিয়নস লিগ খেলোয়াড়, ভক্ত ও দলের সেরাটা বের করে আনে। তাই পিএসজিকে ফেভারিট বলাটা উচিত হবে না।’ পিএসজিতে সাত মৌসুম কাটিয়ে চলতি মৌসুমে জুভেন্তাসে নাম লিখিয়েছেন আনহেল ডি মারিয়া। দুই মাসের ব্যবধানে সদ্য সাবেক ক্লাবের বিপক্ষে লড়বেন এই আর্জেন্টাইন উইঙ্গার।

সবশেষ মৌসুমে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন হবে, এই বাজি ধরার লোক খুব কমই ছিল। কিন্তু চ্যাম্পিয়ন লিগ আসলে যে ভিন্ন রিয়ালকে দেখা যায় তার প্রমাণ হলো গতবারের মৌসুম। এবার শ্রেষ্ঠত্ব ধরে রাখা ও ১৫তম শিরোপা খোঁজার মিশনে নামছে কার্লো আনচেলত্তির দল। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে সেল্টিকে বিপক্ষে লড়বে তারা। গতবার শেরিফ তিরাসপোলের বিপক্ষে ২-১ গোলের হার দিয়ে আসর শুরু করেছিল রিয়াল। এবার পচা শামুকে পা কাটতে না চাওয়ার ব্যাপারে বেশ সতর্ক আনচেলত্তি, ‘গত বছর বের্নাব্যুতে শেরিফের বিপক্ষে ম্যাচটিই সহজ ছিল এবং সেটা আমরা হেরেছি। তাই এই দলগুলোকে আমাদের সম্মান দিতে হবে।’

অন্যদিকে নিজেদের মাঠে বেশ আত্মবিশ্বাসী সেল্টিক। স্কটিশ ক্লাবটির জাপানিজ স্ট্রাইকার কিউগো ফুরোহাসি বলেন, ‘আমার মনে হয়, আমরা তাদের হারাতে পারব।’ তাহলে কি এবারও শুরুতে অঘটনের শিকার হবে রিয়াল?

আরও পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ