spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ***পৃথিবীর কিছু অবিশ্বাস্য সৃষ্টি, যা আপনার কাছে খুবই আশ্চর্যজনক লাগবে***পাকিস্তান সেনাপ্রধানের দায়িত্ব নিলেন জেনারেল মুনির***মহেশখালীতে ধরা পড়া ৮ কালো পোয়ার দাম ২৫ লাখ টাকা!***বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি***গোবিন্দগঞ্জে ম্যাজিস্ট্রেটের স্বামী কেন আসামি?

চীন স্ট্রিমিং পরিষেবা থেকে ‘রিটার্ন টু ডাস্ট’ মুভিটি বাদ দিয়েছে, কিন্তু কেন?

- Advertisement -

বিনোদন ডেস্ক, সুখবর বাংলা: সোশ্যাল মিডিয়া রিপোর্টের উদ্ধৃতি দিয়ে গিজমোডো’র খবরে বলা হয়, চীন তার স্ট্রিমিং পরিষেবাগুলি থেকে ‘রিটার্ন টু ডাস্ট’ মুভিটি বাদ দিয়েছে কারণ গ্রামীণ চীনে এ প্রেমের গল্পটি ধনী এবং দরিদ্র নাগরিকদের মধ্যে বিস্তৃত ব্যবধান দেখায়।

‘রিটার্ন টু ডাস্ট’ চীনে ইতোমধ্যে গুঞ্জন তৈরি করেছে। এটি দেশের স্ট্রিমিং পরিষেবাগুলি থেকে অযৌক্তিকভাবে দেখানো হয়েছিল। এমনকি চীনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েইবোতেও ছবিটির উল্লেখ করা নিয়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ছবিটি বাদ দেওয়ার ফলে দেশজুড়ে দর্শকদের কাছ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়। এটি অক্টোবরে নির্ধারিত চীন পার্টি কংগ্রেসের বৈঠকের সময় আলোচনায় আসে।

চলচ্চিত্রটি লি রুইজুন দ্বারা রচনা ও পরিচালনা করা হয়েছিল এবং ফেব্রুয়ারিতে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আত্মপ্রকাশ করেছিল। মুভিটি মা ইউটি এবং কাও গুইয়িং এর কাল্পনিক গল্প, যেখানে দেখানো হয় গ্রামীণ চীনে বসবাসরত পারিবারিকভাবে বিয়ে করা সদ্য বিবাহিত এক জুটি আধুনিক সমাজে এসে একে অপরের প্রতি তাদের ভালোবাসাটা খুঁজে পায়।

ইউটি এবং গুইয়িং তাদের দারিদ্র্যের সাথে লড়াই করে, খামারের কাজের জন্য তারা একটি গাধাকে ব্যবহার করে। অপরদিকে চলচ্চিত্রের খলনায়ক এমন একজন ব্যক্তি যে বিলাসবহুল বাড়িতে থাকে, গাড়ি চালায় এবং তাদের বাড়ি থেকে তাড়িয়ে দিতে চায়।

গিজমোডোর তথ্যমতে, ‘রিটার্ন টু ডাস্ট’-এর ট্রেলারটি এখনও ইউটিউবে দেখা যাচ্ছে। তাছাড়াও ফিল্মটির বেশ কয়েকটি পাইরেটেড কপিও পাওয়া যায়। গিজমোডো ইউটিউবে সিনেমাটির প্রথম কপিটি দেখার মাঝখানে কপিরাইট লঙ্ঘনের জন্য নিষেধাজ্ঞা পেয়েছিল।

একটি মিডিয়া রিপোর্টে বলা হয়, চীনা অধিকারের উপর নিষেধাজ্ঞার ক্রমবর্ধমান প্রবণতার মধ্যেও দেশটি হলিউডের চলচ্চিত্রগুলিকে চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) আদর্শের সাথে ‘সঙ্গতিপূর্ণ’ করার জন্য তার সেন্সরশিপ জোরদার করছে।

২৫ বছরের পুরাতন অভ্যাস সাম্প্রতিক সময়ে প্রসারিত হয়েছে এমনকি প্রযোজকরা বৈশ্বিক দর্শকদের বিচ্ছিন্ন না করেই বেইজিংকে খুশি করার দিকে নজর রেখে সিনেমা তৈরি করছে।

প্রতিবেদন অনুসারে, শিল্প পর্যবেক্ষকরা বলছেন যে সেন্সরগুলি চীনের বাইরের দর্শকদের জন্য সিনেমার সংস্করণগুলিকে বেইজিংয়ের স্ক্রিপ্ট অনুসরণ করতে বলছে।

এটি অবিশ্বাস্য যে সেন্সর ২০২২ সালের মার্ভেল স্টুডিওর চলচ্চিত্র ‘‘ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অফ ম্যাডনেস’’ চীনে দেখানোর অনুমতি দেবে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা রাষ্ট্র-অধিভুক্ত গ্লোবাল টাইমস-এর সাম্প্রতিক একটি অপ-এডের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে সিনেমাটির জন্য ফালুন গং-এর সম্মতি রয়েছে, যা এমন একটি আধ্যাত্মিক আন্দোলন যা বেইজিং নিষিদ্ধ করেছে।

ওয়াশিংটনে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ বলেছেন, আইনের শাসনের অধীনে থাকা একটি দেশ হিসাবে, চীন চলচ্চিত্র প্রশাসনের বিধিমালা অনুসারে চলচ্চিত্র শিল্পকে নিয়ন্ত্রণ করে। চীনের চলচ্চিত্র প্রশাসন, ৭.৪ বিলিয়ন মার্কিন ডলার চীনা চলচ্চিত্র শিল্প বাজারের একটি তদারকি সংস্থা। এটি মার্ভেল স্টুডিওর ২০২১ সালের সুপারহিরো চলচ্চিত্র ‘‘ইটারনালস’’ এবং ‘‘শাং-চি অ্যান্ড দ্য লিজেন্ড অফ দ্য টেন রিংস’’ নিষিদ্ধ করেছে, যা গত বছর প্রকাশিত হয়েছিল।

২০২১ সালের সুপারহিরো ফিল্ম ‘‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’’ চীনা অনুমোদন থেকে বাদ পড়েছে কারণ কর্তৃপক্ষ চেয়েছিল সোনি পিকচার্স ফিল্ম থেকে স্ট্যাচু অফ লিবার্টির ছবিগুলিকে সরিয়ে ফেলুক।

ফ্রি-স্পীচ অ্যাডভোকেসি গ্রুপ পেন আমেরিকার গবেষণা পরিচালক জেমস টেগারের মতে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের পর থেকে চীন-মার্কিন উত্তেজনা বৃদ্ধি আমেরিকান চলচ্চিত্রের প্রতি চীনের খারাপ আচরণকে আরও বাড়িয়ে তুলেছে।

টেগার বলেন, একটি দৃশ্য কাটার জন্য চীনা আদেশ প্রত্যাখ্যান, চীনে স্টুডিওর ভবিষ্যত ব্যবসা যেমন পরবর্তী ডিজনি বা মার্ভেল ফিল্ম বা অন্যান্য ব্যবসাকেও ঝুঁকিপূর্ণ করবে।

কেকে/ওআ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ