spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

চীন-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বে চীনা চিপ নির্ভরতা কমানোর সিদ্ধান্ত ডেল কোম্পানির

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: মার্কিন কম্পিউটার নির্মাতা ডেল ইনকর্পোরেটেড দুই দেশের মধ্যে বর্ধিত প্রতিদ্বন্দ্বিতার কারণে চাইনিজ চিপের উপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এটি চিপ-টেকনোলজি সেক্টরে চীনের জন্য একটি বড় ধাক্কা হিসেবে এসেছে।

ডেল ঘোষণা করেছে যে এটি চীনে তৈরি চিপগুলোসহ বিদেশি সংস্থাগুলোর তৈরি চিপের উপর নির্ভরতা কমাতে চায়৷ সংস্থাটি জানিয়েছে যে এটি ২০২৪ সালের মধ্যে চীনা তৈরি চিপ ব্যবহার একেবারে বন্ধ করে দিবে।

মার্কিন-চীন উত্তেজনা নিয়ে উদ্বেগের মধ্যে এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ডেল কোম্পানি।

সেমিকন্ডাক্টর নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিদ্বন্দ্বিতারও একটি সংকেত এটি। মার্কিন যুক্তরাষ্ট্র চীনের প্রযুক্তিগত জ্ঞানের ব্যবহারকে তার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখে।

২০২২ সালেই ডেল চীনা চিপের ব্যবহার কমিয়ে আনার লক্ষ্য হাতে নিয়েছিল।

ইন্দো-প্যাসিফিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস-এর (আইপিসিএসসি) সম্প্রতি রিপোর্ট অনুযায়ী, মার্কিন-আরোপিত বাধাগুলোর মধ্যে চীনের জন্য মাইক্রোচিপের ব্যবসা চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, এতো বিধিনিষেধের কারণে, চীন সামরিক ও নজরদারি ক্ষেত্রসমূহে কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম ব্যবহারকে কঠিন বলে মনে করছে।

গত অক্টোবরেই, মার্কিন প্রশাসন চীনের রপ্তানি নিয়ন্ত্রণে একটি বিধিনিষেধ জারি করে, এর মধ্যে সেমিকন্ডাক্টর চিপও অন্তর্ভুক্ত ছিল।

এরপর থেকে ইউরোপ ও এর মিত্রদেশগুলো নিশ্চিত করছে যে, চীন যেন বিশ্বের কোথাও উচ্চ ক্ষমতাসম্পন্ন মাইক্রোচিপ সংগ্রহ না করতে পারে। ফলস্বরূপ, গত নভেম্বরে, জার্মানি, চীনা ফার্ম, সি মাইক্রোইলেক্ট্রনিক্সকে চিপ তৈরির কারখানা এলমোস দখল করতে বাধা প্রদান করে। দেশটি বাভারিয়া ভিত্তিক ইআরএস ইলেক্ট্রনিক-এ চীনা বিনিয়োগকেও অবরুদ্ধ করেছে। তাছাড়া যুক্তরাজ্য সরকার একই মাসে চীনা সংস্থা উইংটেককে দেশের বৃহত্তম মাইক্রোচিপ কারখানা নেক্সেরিয়ার দখল নিতে বাধা দেয়।

আই.কে.জে/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ