spot_img
21 C
Dhaka

৩০শে জানুয়ারি, ২০২৩ইং, ১৬ই মাঘ, ১৪২৯বাংলা

চীনের লকডাউন নীতি প্রভাব ফেলছে রপ্তানি-জ্বালানি শিল্পের ওপর

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখব ডটকম: চীনের লকডাউন নীতি তার রপ্তানি-জ্বালানি শিল্পগুলোকে প্রভাবিত করছে। ফলে চীন পশ্চিম এশিয়া, উত্তর আফ্রিকা (ওয়ানা) দেশগুলোর সাথে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক স্থাপন করতে বাধ্য হচ্ছে।

অন্যদিকে ওয়ানা দেশগুলো টেকসই উন্নয়ন, মহাকাশ অনুসন্ধান, অস্ত্র সংগ্রহ ও অবকাঠামোতে চীনের সাথে কাজ করতে আগ্রহী।

গত বছর, বেশ কয়েকটি ওয়ানা দেশের সাথে চীনের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তার মধ্যে রয়েছে বাহরাইন, কুয়েত, ওমান, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের বেইজিং সফর ও চুক্তি স্বাক্ষর। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিদেশি বিনিয়োগের প্রধান উৎস হিসেবে আবির্ভূত হয়েছে চীন। বেইজিং মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে জ্বালানি সহযোগিতা করতে চায়।

একদিকে যেমন চীন-ওয়ানা জ্বালানি সহযোগিতা জোরদার হয়েছে, অপরদিকে তেমন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত, যারা উপসাগরের প্রধান তেল উৎপাদনকারী দেশ, তাদের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের মতবিরোধ সৃষ্টি হয়েছে।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই অক্টোবরে সৌদি-চীন উচ্চ-স্তরের যৌথ কমিটির অধীনে রাজনৈতিক ও পররাষ্ট্র বিষয়ক কমিটির ভার্চুয়াল বৈঠকে সহ-সভাপতিত্ব করেন।

চীনা কোম্পানি হুয়াওয়ের কুয়েতে বেশ কয়েকটি প্রকল্প চলছে, যার মধ্যে রয়েছে ৫জি, ক্লাউড পরিষেবা এবং তরুণ কুয়েতিদের জন্য আইসিটি প্রশিক্ষণ। ইরাকে, চায়না পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন কর্পোরেশন (সিপিইসিসিসি) রুমাইলা তেলক্ষেত্রে নতুন অপরিশোধিত তেল প্রক্রিয়াকরণ সুবিধা স্থাপনের জন্য ২০২২ সালের অক্টোবরে বসরা এনার্জি কোম্পানি লিমিটেডের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে।

মরক্কো আফ্রিকাতে চীনা বিনিয়োগের জন্য একটি গুরুত্বপূর্ণ অবস্থানে পরিণত হয়েছে, সারা দেশে ৮০ টিরও বেশি প্রকল্প দেখাশুনা করছে। মরক্কো জানুয়ারী ২০২২-এ “জয়েন্ট বেল্ট অ্যান্ড রোড ইমপ্লিমেন্টেশন প্ল্যান” অনুমোদন করেছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ