spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

চীনের ব্যবসায়িক আস্থা সর্বনিম্নে যে কারণে

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: গত সোমবার, বিশ্ব অর্থনীতির একটি সমীক্ষায় দেখা যায়, চীনা ব্যবসার প্রতি আস্থার হার ২০১৩ সালের জানুয়ারির পর থেকে সর্বনিম্ন স্তরে নেমে এসেছে। এর কারণ হিসেবে দেশে ক্রমাগত কোভিড সংক্রমণের হার বৃদ্ধি ও দেশের অর্থনীতিতে এর প্রভাব এবং বেইজিংয়ের শূন্য কোভিড নীতির কড়াকড়ি তুলে নেওয়াকে ধরা হচ্ছে।

ডিসেম্বর ১ থেকে ১৬ এর মধ্যে, লন্ডন ভিত্তিক তথ্য প্রদানকারী ২৩০০ টিরও বেশি কোম্পানি পর্যবেক্ষণ করে এ সমীক্ষা তৈরি করে। ২০১৩ সালে এ সমীক্ষা শুরু হওয়ার পর চীনের সূচক কখনোই এত কম হয় নি। এই মাসের শুরুর দিকে সারাদেশে করোনা সংক্রমণের বৃদ্ধির কারণেই হয়তো এমনটি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জরিপটি থেকে বুঝা যায়, চীনা অর্থনৈতিক বৃদ্ধির হার মন্থর এবং ২০২৩ সালে দেশটি অবশ্যই অর্থনৈতিক মন্দার সম্মুখীন হতে যাচ্ছে। ২০২৩ সালে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনাও প্রায় নেই বললেই চলে।

সমীক্ষাটি থেকে আরো জানা যায় যে, চলতি মাসে দেশটির ব্যবসায়িক কার্যকলাপ হ্রাস পেয়েছে। উৎপাদন ও পরিষেবা উভয় ক্ষেত্রেই প্রায় সমস্ত উৎপাদন সূচক বর্তমানে ৫০ স্তরের নিচে রয়েছে। চীনে কোভিড নীতির কড়াকড়ির কারণে এমনিতেই দেশটিতে অর্থনৈতিক ক্ষতি হয়েছে ব্যাপক হারে, তার মধ্যে এ নীতি তুলে নেওয়া এবং সংক্রমণের হার বৃদ্ধি সবকিছু দেশটির অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলেছে।

চীনের অধিকাংশ কোম্পানিরই বক্তব্য হলো তারা কোভিড সংক্রমণের দ্বারা ক্ষতির সম্মুখীন হয়েছেন এবং হচ্ছেন। গত সপ্তাহে, দুইদিন ধরে চীনা শীর্ষ নেতা ও নীতি নির্ধারকদের মধ্যে এ নিয়ে বৈঠক হয়। আলাপ আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয় যে তারা সবাই আগামী বছর দেশের অর্থনীতিকে স্থিতিশীল করার চেষ্টা করবেন।

বার্ষিক কেন্দ্রীয় অর্থনৈতিক কর্ম সম্মেলনের পর এক বিবৃতিতে বলা হয়, দেশের অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যার মধ্যে রয়েছে রাজস্ব নীতিকে আরো দক্ষ করে তুলার জন্য পদক্ষেপ গ্রহণ, ব্যয়ের তীব্রতা বজায় রাখা এবং আর্থিক নীতিকে সুনির্দিষ্ট ও জোরদার করা। আইকেজে/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ