spot_img
25 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

চীনাদের ওপর নির্ভরশীলতা কমাতে জার্মানির পদক্ষেপ

- Advertisement -

ডেস্ক রিপোর্ট: জার্মানি তার দেশিয় প্রযুক্তির উন্নয়ন ঘটাতে এবং চীনের প্রতি তার নির্ভরশীলতা কমাতে চাচ্ছে। এজন্য গত বুধবার একটি চীনা কোম্পানির কাছে নিজেদের সেমিকন্ডাক্টর কোম্পানি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছেন সরকারি চ্যান্সেলর ওলাফ স্কোলজ।

জার্মানির অর্থনীতি মন্ত্রী রবার্ট হ্যাবেক বলেছেন, সরকার একটি জার্মান কোম্পানিতে পৃথক বিনিয়োগকেও অবরুদ্ধ করেছে যা সমালোচনামূলক অবকাঠামো তৈরি করছে।

গত সপ্তাহে স্কোলজ বেইজিং ভ্রমণে যান। সেখানে তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করেন। শি জিনপিংয়ের সাথে তিনি দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে দৃঢ় করার উদ্দেশ্যে আলোচনা করেন। চীন হচ্ছে জার্মানির বৃহত্তম বাণিজ্য অংশীদার। গত বছর এ দুটি দেশ ২৪৫ বিলিয়ন ইউরো (প্রায় ২৪৬ বিলিয়ন ডলার) মূল্যের পণ্য বিনিময় করেছে।

তবে জার্মান কর্মকর্তারা তাদের চীনের উপর অত্যধিক নির্ভরশীলতার ব্যাপারে সতর্ক হয়েছেন। দেশের প্রায় এক লক্ষ মানুষ চাকরির জন্য প্রত্যক্ষভাবে চীনের উপর নির্ভরশীল। পরোক্ষভাবে সে সংখ্যাটা হয়তো আরো বেশি।

তবে বিগত বছরগুলোতে দেখা গিয়েছে যে চীনা কোম্পানিরা অন্য দেশের তুখোড় মেধাবিদের চাকরি দিলেও তাদের সাথে বৈষম্যমূলক আচরণ করে। চীনা কোম্পানিগুলোতে চীনা জনগণেরা যতটুকু সুযোগ সুবিধা পায় অন্য দেশের মানুষেরা যোগ্য হওয়ার সত্ত্বেও তা পায় না।

চীনাদের উপর নির্ভরশীলতা কমাতে জার্মানিরা তাদের একটি সেমিকন্ডাক্টর কোম্পানি বিক্রি করতে অস্বীকৃতি জানিয়েছে। তাছাড়াও জার্মান সরকার অপর একটি কোম্পানিকেও দুর্নীতির দায়ে অবরুদ্ধ করেছে। তবে গোপনীয়তার স্বার্থে সে কোম্পানির নাম প্রকাশ্যে আনে নি জার্মান সরকার।

চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন শিপিং কোম্পানি কসকো ৩৫ শতাংশ অংশীদারিত্বের দাবি করলে স্কোলজ তা বাতিল করে দেন।

স্কোলজ তার ১২ জন জার্মান ব্যবসায়ী নেতাদের সাথে বেইজিং সফরে যান। সেখানে তিনি এশিয়ার সাথে জার্মানের বাণিজ্য আরো সুগঠিত করার জন্য তাদের উৎসাহিত করেন। তিনি এবং হ্যাবেক বৃহত্তর এশীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নিতে আগামী সপ্তাহে সিঙ্গাপুরে যাবেন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ