spot_img
20 C
Dhaka

২৯শে জানুয়ারি, ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯বাংলা

চিপস কেন বারবার খেতে ইচ্ছা করে?

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: আড্ডা দিতে গিয়ে বা কোথাও যাওয়ার সময় পথের সঙ্গী হয় আলুর চিপস। প্যাকেট খুললেই মুহূর্তে শেষ। খেতেই মন চায় আর খেতেই মন চায়। চিপস আসলে নেশার মতো। বাচ্চাদের ক্ষেত্রে তো আরো ভয়ঙ্কর হয় বিষয়টা। একটা মারাত্বক নেশা। এই নেশা থামে না। এর প্রভাব শরীরে কেমন পড়ে? কেন এমন হয়? সেটাই চলুন দেখে নেওয়া যাক।

বারবার খেতে ইচ্ছে করার কারণ:-

প্যাকজাত এই চিপসে তিন ধরনের উপাদান থাকে। আপনি যখন এটা খান তখন আমাদের মস্তিষ্ক খুব আরাম পায়। এতে থাকে প্রচুর চিনি, লবণ এবং চর্বি। এতোটাই প্রক্রিয়াজাত খাবার এটা, যা খাবারের প্রতি আসক্তি তৈরি করে।

আমাদের যা মস্তিষ্ককে আরাম দেয় সেটা শরীরে প্রবেশ করলেই ডোপামিন নামক হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোন যদি বেড়ে যায় তাহলে আসক্তিও বেড়ে যায় আর এটি ঘটে আলুর চিপস খেলে।

আলাদা করে চিনি, লবণ এবং চর্বি শরীরে গেলে পরিমানের তুলনায় ডোপামিন হরমন ক্ষরণ বেশি হতে পারে। ফলে মন বলে, আরও চাই, আরও চাই।

চর্বি চিপসে আসক্তিকারক গন্ধ তৈরি করে। এছাড়া লবণ মুখে ঢোকার সঙ্গে সঙ্গেই বেশি করে খাওয়ার ইচ্ছা জাগে। এত থাকা চিনি নিকোটিনের চেয়েও ২০ গুণ বেশি গতিতে রক্তে মিশে যায় এবং চাহিদা আরও বাড়িয়ে দেয়।

চিপসসের মুচমুচে শব্দ নিয়ে প্রচুর পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। চিপসের শব্দে যত বেশি খাওয়ার আগ্রহ তত বেশি। ফলে আগ্রহ আরও বাড়ে।

একই ধরনের গন্ধ এবং স্বাদের খাবার বেশিক্ষণ খেলে মনে হয় পেট ভর্তি। এই কারণেই নানা ঘ্রাণ এবং স্বাদের চিপস বিক্রি হয়।

সাধারণত খাবার খেলে আমাদের মস্তিষ্কে সিগন্যাল যায়। তাই পেট ভর্তি হয়ে গেলে আর খেতে মন চায় না। এদিকে বেশি প্রসেস করা খাবার ওই সিগন্যাল পাঠায় ধীরে ধীরে। ফলে পেট ভরে গেলেও আরো খেতে মন চায়।

সূত্র : হিন্দুস্তান টাইমস।

এম এইচ/ আই. কে. জে/

আরও পড়ুন:

শীতে গরম ভাতের সঙ্গে হাঁসের মাংসের মালাইকারি।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ