spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

চিনি নিয়ে কারসাজি : ১৪৮ প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: কয়েকদিনের ব্যবধানে চিনির বাজারে বিরাজ করছে অস্থিতিশীল অবস্থা। সরকারের বেঁধে দেওয়া মূল্যের চেয়ে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে, আবার অনেক এলাকায় চিনি পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে চিনি নিয়ে কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের ধরতে দেশব্যাপী বিশেষ অভিযানে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে বেশি দামে চিনি বিক্রি ও কারসাজির অপরাধে ১৪৮ প্রতিষ্ঠানকে ৬ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (২২ অক্টোবর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সারাদেশে চিনির বাজারে বিশেষ অভিযান করে এ জরিমানা করে।

অধিদপ্তরের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিন সারাদেশে অধিদপ্তরের ৫০টি টিম ৫০টি বাজার অভিযান করে। এ সময় বেশি দামে চিনি বিক্রি, চিনি ক্রয়ের রশিদ দেখাতে না পারা, মজুদ করে বিক্রি করাসহ বিভিন্ন অপরাধে সারা দেশে ১৪৮ প্রতিষ্ঠানকে ৬ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

রাজধানীর মিরপুরের শাহ আলী মার্কেট, শাহ স্মৃতি মার্কেট এবং সিটি করপোরেশন মার্কেটে চিনি নিয়ে বিশেষ অভিযান করা অধিদপ্তরের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস ঢাকা পোস্টকে জানান, সংকট বলে বেশি দামে চিনি বিক্রি হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে মন্ত্রণালয়ের সিদ্ধান্তে আমরা অভিযান পরিচালনা করেছি। অভিযানে দেখা যায় বেশিরভাগ প্রতিষ্ঠান সরকারের বেঁধে দেওয়া মূল্যের চেয়ে বেশি দামে চিনি বিক্রি করছে। কিছু দোকানে চিনি পেয়েছি আবার কিছু দোকানে চিনি পাইনি। তবে তারা অনেক সময় মিথ্যার আশ্রয় নিয়েছে। অনেকে চিনি কেনার রশিদও দেখাতে পারেনি। এমন সব অপরাধে আজকে ১২টি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করেছি।

এদিকে রাজধানীর বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, সংকটের কথা বলে সপ্তাহের ব্যবধানে কেজিতে খোলা চিনির দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। আর প্যাকেটজাত চিনি অনেক এলাকায় পাওয়া যাচ্ছে না।

গত ৬ অক্টোবর সরকারের বাণিজ্য মন্ত্রণালয় খোলা চিনি ৯০ টাকা এবং প্যাকেটজাতের দাম ৯৫ টাকায় বিক্রির জন্য দাম নির্ধারণ করে দেয়।

ওআ/

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ