spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

চালু হলো দেশের বৃহত্তম রুফ-টপ সৌরবিদ্যুৎ প্রকল্প

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় কোরিয়ান রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে (কেইপিজেড) ৪০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন দেশের একক বৃহত্তম রুফ-টপ সৌরবিদ্যুৎ প্রকল্প চালু হয়েছে। আজ রবিবার (২০ জুন) এ প্রকল্প উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি।

প্রথম পর্যায়ে এই প্রকল্প থেকে ১৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এখান থেকে কেইপিজেডের নিজস্ব চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। আগামী অক্টোবরের মধ্যে এই প্রকল্প থেকে ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে কেইপিজেড কর্তৃপক্ষ আশা করছে।

সৌর বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নজরুল হামিদ বলেন, বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই এদেশের আর্থ-সামাজিক ও অবকাঠামো উন্নয়নে প্রশংসনীয় ভূমিকা পালন করেছে বন্ধু রাষ্ট্র কোরিয়া। কেইপিজেডের সৌর বিদ্যুৎ প্রকল্প বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে তরান্বিত করবে বলে আমি আশাবাদী।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কুন বলেন, কেইপিজেড বাংলাদেশ ও কোরিয়ার বন্ধুত্বের প্রতীক। কেইপিজেডের উন্নতির অর্থ বাংলাদেশের উন্নতি। বাংলাদেশে ব্যবসায়িক খাত ও কলকারখানা যত সম্প্রসারিত হবে, এদেশ ততই সমৃদ্ধ হবে।

কেইপিজেডের প্রতিষ্ঠাতা কোরিয়ার ইয়ংওয়ান গ্রুপের চেয়ারম্যান কিহাক সাং বাংলাদেশ সরকারের বিনিয়োগ বান্ধব নীতিমালার প্রশংসা করে বলেন, কেইপিজেড তার নিজস্ব চাহিদা মিটিয়ে সৌরবিদ্যুত প্রকল্পের উদ্বৃত্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করবে।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কেইপিজেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ