spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

চার শতাংশ সুদে ঋণ পাচ্ছেন ৪০ হাজার উদ্যোক্তা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের ১ লাখ থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া হবে। এই ঋণের সুদের হার হবে চার শতাংশ। প্রান্তিক উদ্যোক্তা, নারী উদ্যোক্তা, নতুন উদ্যোক্তা এবং গ্রামীণ উদ্যোক্তাদের এই ঋণ দেয়া হবে। আগামী সপ্তাহ থেকে ঋণ বিতরণের প্রাথমিক কাজ শুরু হবে বলে জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মাসুদুর রহমান।

তিনি জানান, “ক্ষুদ্র উদ্যোক্তা যারা কখনও ঋণ পাননি এক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেয়া হবে। দুই বছরে ২৪ কিস্তিতে এই ঋণ পরিশোধ করতে পারবেন উদ্যোক্তারা। সরকারের দ্বিতীয় দফায় ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় এই ঋণ দেয়া হবে।”

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান বলেন, “যেসব ক্ষুদ্র উদ্যোক্তা এসএমই ফাউন্ডেশন থেকে প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন কাজে সম্পৃক্ত, তারা এই ঋণ পাবেন। উদ্যোক্তাদের ঢাকায় আসতে হবে না ঋণের জন্য। এসএমই ফাউন্ডেশন যাদের নাম সুপারিশ করবে, তারাই এই ঋণ পাবে।”

জানা গেছে, “প্রায় ৪০ হাজার উদ্যোক্তা এই ঋণের আওতায় আসবেন। এসএমই ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, দ্বিতীয় দফায় ঘোষিত প্রণোদনা প্যাকেজে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য মোট তিন হাজার কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। যার মধ্যে এসএমই ফাউন্ডেশনকে দেয়া হয় ৩০০ কোটি টাকা। এই ৩০০ কোটি টাকার মধ্যে চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা খরচের বাধ্যবাধকতা রয়েছে। বাকি ২০০ কোটি টাকা ২০২১-২২ অর্থবছরে খরচ করতে হবে।”

“ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে ১০০ কোটি টাকা ঋণ বিতরণের জন্য ১১টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাছাই করেছে এসএমই ফাউন্ডেশন। যার মধ্যে পাঁচটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংগে চুক্তির কাজ শেষ হয়েছে। এর মধ্যে ব্র্যাক ব্যাংক ঋণ বিতরণ করবে ৩০ কোটি টাকা। আইডিএলসি বিতরণ করবে ৩০ কোটি টাকা। এছাড়া মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ২০ কোটি টাকা, প্রিমিয়ার ব্যাংক ১০ কোটি টাকা এবং বেসিক ব্যাংক ৫ কোটি টাকা ঋণ বিতরণ করবে। বাকি ছয়টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংগে শিগগিরই চুক্তির কাজ শেষ করবে বলে জানায় এসএমই ফাউন্ডেশন।”

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ