Thursday, January 20, 2022
Thursday, January 20, 2022
HomePopuler Newsচার চাকার উড়ন্ত গাড়ি এখন বাস্তব (ভিডিও)

চার চাকার উড়ন্ত গাড়ি এখন বাস্তব (ভিডিও)

danish

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকমঃ আগে টেলিভিশন সিনেমায় দেখা যেত চার চাকার গাড়ি রাস্তায় চলতে চলতে আকাশে উড়ে যায়। সেটা এবার বাস্তবে ঘটলো স্লোভাকিয়ায়। গাড়িটির নাম এয়ার কার। স্লোভাকিয়ার নিত্রা বিমানবন্দর থেকে ব্রাতিস্লাভা বিমানবন্দরে মাত্র ৩৫ মিনিটে উড়ে গিয়েছে চার চাকার এই গাড়ি।

অধ্যাপক স্টেফান ক্লেইন এবং তার সহকারী অ্যান্টন জেজাক এটি সম্ভব করে দেখিয়েছেন। গাড়িটি রাস্তায়ও চালানো যাবে সমানভাবে। গাড়িটি স্বাভাবিক গাড়ি থেকে এয়ার কার এ রূপান্তরিত হতে সময় নেয় ২ মিনিট ১৫ সেকেন্ড।

উড়ন্ত এই গাড়িটি প্রপেলারযুক্ত। গাড়িতে আপাতত ব্যবহার করা হয়েছে ১৬০ হর্সপাওয়ারযুক্ত বিএমডব্লিউ ইঞ্জিন। এয়ারকারের প্রথম প্রোটোটাইপটি এখনও ৮২০০ ফুট উচ্চতায় ১৭০ কিমি/ঘণ্টায় উড়েছে। এটিকে ১০০০ কিলোমিটার বেগেও উড়ানো যাবে।

এয়ারক্রাফ্টটি প্রায় ১০৬ মাইল প্রতি ঘন্টা পৌঁছতে পারে। ক্লেইন বলেছিলেন যে বিমানটি তৈরি করতে দুই বছর সময় লেগেছে এবং প্রায় ২.৩ মিলিয়ন ডলার। নিত্রা বিমানবন্দর থেকে আকাশে উড়ানোর পর এয়ার কারটি ব্রাতিস্লাভা বিমানবন্দরে স্পোর্টস কার হিসেবে রূপান্তরিত হয়ে যায়। তারপর স্টেফান ক্লেইন ব্রাতিস্লাভা শহরের মধ্যে গাড়িটি চালিয়ে দেখান। এই এয়ার কারে ২ জন বসতে পারবেন। ২০০ কেজি মালামালও বহন করে নিয়ে যেতে পারে এয়ার কারটি। প্রথমে রাস্তার মধ্যে দিয়ে চলতে চলতে গাড়িতে থাকা নির্দিষ্ট একটি বোতাম টিপলেই তা আকাশে উড়তে শুরু করবে। তবে ড্রোন-ট্যাক্সি প্রোটোটাইপগুলির মত, এটি উল্লম্বভাবে অবতরণ করতে এবং নামতে পারে না। এর অবতরণের জন্য রানওয়ে প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments