spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১লা অক্টোবর, ২০২২ইং, ১৬ই আশ্বিন, ১৪২৯বাংলা

চলতি মাসেই বাজারে আসবে রাজশাহীর গোপালভোগ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: আম নিয়ে মানুষের মাঝে উৎসাহ উদ্দীপনার শেষ নেই। কবে আসবে পাকা আম! তবে, অপেক্ষার অবসান হবে খুব শীঘ্রই। সুমিষ্ট গোপালভোগ আম চলতি মে মাসের ১৮ থেকে ২০ তারিখের মধ্যে বাজারে আসবে বলে ইতোমধ্যে জানিয়েছেন রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল আলিম।

এদিকে রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো: মোজদার হোসেন বলেন, “আগামী ১২ মে জেলা প্রশাসন, ফল গবেষণা কেন্দ্র সবাই মিলে ‘ম্যাংগো ক্যালেন্ডার’ অনুযায়ী আম পাড়ার সময় নির্ধারণ করা হবে। কোন আম কবে নামাতে পারবেন চাষিরা সবকিছু জানিয়ে দেওয়া হবে।”

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, “আম পাড়ার সময় বেঁধে দেওয়া সময়ের আগে কোনোভাবেই আম নামানো যাবে না। খুব শীঘ্রই আমচাষি, ব্যবসায়ী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ফল গবেষণাকেন্দ্রের সংশ্লিষ্ট সবাই বসে একমত হওয়ার পরই সময় নির্ধারণ করা হবে। ১২ মে সভা করার পর গুটি জাতের আম, গোপালভোগ, খিরসা সব ধরণের আমের সময় নির্ধারণ করা হবে।”

রাজশাহী ফল গবেষণাকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুল আলিম  বলেন, এই মাসের ২০ তারিখের পর থেকে আমের স্বাদ নিতে পারবেন। তবে, ভালো আম পেতে আরও একটু অপেক্ষা করতে হবে। আমচাষি, ব্যবসায়ী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ফল গবেষণাকেন্দ্রের সংশ্লিষ্ট সবাই বসে একমত হওয়ার পরই রাজশাহী জেলা প্রশাসন গাছ থেকে আম ভাঙার সময় বেঁধে দিবে। সেই সময় অনুযায়ী গাছ থেকে আম ভাঙা হলে এবং সেই আম বাজারজাত এবং খাওয়া হলে কোনো ঝুঁকি থাকবে না।

তিনি আরো বলেন, আবহাওয়ার তারতম্যের কারণে ফল পাকতে একটু আগে-পরে হয়। প্রচণ্ড গরমের কারণে অনেকটা আগেই গোপালভোগ আম পাকে। লিচুর ক্ষেত্রেও একইরকম হয়। এছাড়া বাদুড়ের আক্রমণের কারণে অনেক লিচুচাষি আধা-কাঁচা লিচু পাড়ছেন। এসব লিচু মিষ্টিও নয়; দামও কম।

পবা উপজেলা বড়গাছী এলাকার আমবাগানি মোর্তজা মোহাম্মদ বলেন, গোপালভোগ আম পাড়তে আরো ১৫ থেকে ২০ দিনের মতো সময় লাগবে। মাসের শেষের দিকে বাজারে আসতে পারে। গুটি জাতের আম এখনো পাড়া শুরু হয়নি। গুটি আমের সাথেই গোপালভোগ আম পাড়া শুরু হয়।

বানেশ্বরের আমব্যবসায়ী রেজাউল  বলেন, গোপালভোগ আম আর আঁঠি আম একসাথে বাজারে আসে। আমরা বাগান কিনে রেখেছি। সব ধরণের আমের ব্যবসা করায় অভিজ্ঞতা একটু বেশি। ২৫ থেকে ৩০ তারিখের মধ্যে গোপালভোগ আসবে বলে মনে হচ্ছে।

জেলা প্রশাসনের ‘ম্যাংগো ক্যালেন্ডার’ অনুযায়ী আম পাড়ার সময় নির্ধারণ হয়। এখনো কোনও তারিখ প্রকাশ করেননি তারা। খুব শীঘ্রই তারিখ বেঁধে দেওয়া হবে।

আরো পড়ুন

রাজশাহীতে গোডাউন থেকে ২০ হাজার লিটার ভোজ্যতেল জব্দ

 

 

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ