spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

চর্বিজাতীয় খাবার না খেলে শরীরের যেসব ক্ষতি হয়

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: অনেকের ধারণা, ফ্যাট বা চর্বিজাতীয় খাবার আমাদের স্বাস্থ্যের জন্য খুব খারাপ। এ ধরনের খাবার খেলে দ্রুত ওজন বাড়ে। তাই যতটা সম্ভব কম খাওয়া উচিত এসব। কিন্তু এই ধারণা সঠিক নয়।

ফ্যাট শরীরের জন্য উপকারী। প্রোটিন ও কার্বোহাইড্রেটের মতো ফ্যাটও গুরুত্বপূর্ণ একটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ফ্যাটের প্রয়োজন। না হলে গুরুতর শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

>> ত্বকের সমস্যায়-

গবেষণা বলছে, শরীরে ফ্যাটের ঘাটতি হলে সর্বপ্রথম এর প্রভাব পড়ে ত্বকে। পর্যাপ্ত ফ্যাটের অভাবে ত্বকে শুষ্ক ব়্যাশ, স্ক্যালি স্কিন, ডার্মাটাইটিস বা ফোলাভাব দেখা দিতে পারে। ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক, নিষ্প্রাণ।

>> চুল পড়া-

প্রোস্টাগ্ল্যান্ডিন নামের এক ধরনের ফ্যাট চুলের জন্য গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ফ্যাট গ্রহণ না করলে, চুলের ফলিকল এবং শ্যাফ্টের ক্ষতি হয়। ফলে চুল পড়া ও চুলের অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।

>> হরমোনজনিত সমস্যা-

শরীরে হরমোন উৎপাদন করে এন্ডোক্রাইন সিস্টেম। এই সিস্টেমের সঠিক কার্যকারিতার জন্য প্রয়োজন ভিটামিন বি-১২, ভিটামিন ডি এবং সেলেনিয়াম। ফ্যাটের অভাবে এসব ভিটামিনের অভাব হতে পারে, যা হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে। এমনকি যৌনতা ও মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব পড়তে পারে।

>> ক্লান্তি-

শরীরে ফ্যাটের কমতি হলে ক্লান্তি, দুর্বলতা দেখা দিতে পারে। মানসিক এবং শারীরিক ক্লান্তি, উভয়ই হতে পারে।

>> রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া-

পর্যাপ্ত শাকসবজি, ফলমূল ও কার্বোহাইড্রেট খাওয়ার পরও যদি ঘন ঘন অসুস্থ হন, তাহলে শরীরে ফ্যাটের ঘাটতি হয়েছে কি না তা চেক করতে হবে। ফ্যাটের অভাবে ইমিউন সিস্টেম দুর্বল হতে পারে। তাই এই ঘাটতি পূরণে প্রতিদিন বিভিন্ন রকমের বাদাম ও বীজ খেতে হবে।

এম এইচ/ আইকেজে /

আরও পড়ুন:

বিদেশিরা ফুচকাকে কী নামে ডাকে?

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ