spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ***পৃথিবীর কিছু অবিশ্বাস্য সৃষ্টি, যা আপনার কাছে খুবই আশ্চর্যজনক লাগবে***পাকিস্তান সেনাপ্রধানের দায়িত্ব নিলেন জেনারেল মুনির***মহেশখালীতে ধরা পড়া ৮ কালো পোয়ার দাম ২৫ লাখ টাকা!***বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি***গোবিন্দগঞ্জে ম্যাজিস্ট্রেটের স্বামী কেন আসামি?

চরিত্রের প্রয়োজনে নায়ক-নায়িকাদের শরীরের ভাঙা-গড়া

- Advertisement -

বিনোদন প্রতিবেদক: বলিউড নায়ক-নায়িকাদের মধ্যে একটি প্রতিযোগিতা সব সময়ই লক্ষ্যণীয়– কে কতটা স্লিম থাকতে পারেন। বাড়তি মেদ ঝরিয়ে ফিট থাকতে তারা শরীরচর্চাবিদ ও পুষ্টিবিদদের পরামর্শ নেন নিয়মিত।

সিনেমা হলো চরিত্রের খেলা, আর চরিত্রের প্রয়োজনে অভিনেতাদের শরীরকে ভাঙচুর করতেই হয়। চরিত্রের মত হয়ে উঠতে কখনও ওজন কমিয়ে স্লিম হতে হয়, কখনও বা বানাতে হয় হৃষ্টপুষ্ট ভারী গড়ন।

তবে চরিত্রের প্রয়োজনেই সেই ধারায় ছেদ টানতে হয় অনেক সময়। তেমনই কয়েকজন অভিনেত্রীকে নিয়ে একটি প্রতিবেদন সাজিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

সেই তালিকায় আছেন বিদ্যা বালান, সোনাক্ষী সিনহা, হুমা কুরেশি, বিদ্যা বালান, ভূমি পেডনেকর ও নিমরত কৌর। যারা সিনেমায় চরিত্রের প্রয়োজনে ওজন বাড়িয়ে আলোচিত বা সমালোচিত।

সিনেমার কাজ ফুরিয়ে গেলে মেদ কমিয়ে আবার তারা ফিরেছেন আগের অবয়বে। কেউ কেউ আবার সেসব পাত্তাই দিচ্ছেন না।

‘ডাবল এক্সএল’ সিনেমায় সোনাক্ষী সিনহা ও হুমা কুরেশি

‘বডি শেমিং’য়ের বিরুদ্ধে সোচ্চার হওয়ার বার্তার নিয়ে ‘ডাবল এক্সএল’-এ অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী হুমা কুরেশি ও সোনাক্ষী সিনহা। ‘বডি শেমিংকে’ একটি সামাজিক ব্যাধি হিসেবে তুলে ধরা হয়েছে সিনেমাটিতে।

চরিত্রের প্রয়োজনে তাই সোনাক্ষী এবং হুমা দুই নায়িকাকেই প্রচুর খেয়েদেয়ে বাড়াতে হয়েছে ১৫-২০ কেজি ওজন।

ছবি-সংগৃহীত

‘ডার্টি পিকচার’ সিনেমায় বিদ্যা বালান

বলা হয়, বিদ্যা বালানের ক্যারিয়ার সবচেয়ে বড় সাফল্যের মুখ দেখেছে ‘ডার্টি পিকচার’ সিনেমায়। ভারতের দক্ষিণী অভিনেত্রী সিল্ক স্মিতা হয়ে পর্দায় আসতে বিদ্যার নিজেকে বদলাতে হয়েছিল অনেকটাই।

সেই বদলে বিদ্যাকে ১২ কেজি ওজন বাড়াতে হয়েছিল। সেই থেকে বিদ্যার চিন্তাভাবনাতেও কিছুটা পরিবর্তন এসেছে। ‘ফিগার’ নিয়ে চিরায়ত ভাবনা তিনি ঝেরে ফেলেছেন। যে বয়সে যেমন, সেটাই এখন তার পছন্দ।

‘দম লাগাকে হাইশা’ সিনেমায় ভূমি পেডনেকর

প্রতিবাদী নারী এবং মুটিয়ে যাওয়া শরীরের ব্যতিক্রমী চরিত্র নিয়ে ‘দম লাগাকে হাইশা’ দিয়ে হিন্দি সিনেমায় অভিষেক হয় ভূমি পেডনেকরের। সিনেমায় স্থূলকায়া গৃহিনী ভূমির বিপরীতে ছিলেন আয়ুষ্মান খুরানা।

প্রথম সিনেমাতেই নায়িকাদের ওজন বাড়ানর ঝুঁকি নেওয়া বিরল ঘটনা, কিন্তু চরিত্রের প্রয়োজনে সেই কাজটি ভূমি করেছিলেন। তবে দ্রুত সেই ওজন কমিয়েও ফেলেন। ক্যারিয়ারের দ্বিতীয় সিনেমা ‘টয়লেট এক প্রম কথা’তেই ছিপছিপে শরীরে দেখা যায় ভূমিকে।

‘দাসভি’ সিনেমায় নিমরত কৌর

‘দাসভি’ সিনেমায় নিজের চরিত্রে মাননাসই হতে ১৫ কেজি ওজন বাড়িয়ে আলোচনায় আসেন বলিউড অভিনেত্রী নিমরত কৌর। ওই সিনেমায় অভিষেক বচ্চনের বিপরীতে ‘বিমলা’ চরিত্রটি করেছিলেন কৌর।

কিছুদিন আগে ইনস্টাগ্রামে একই পোশাকে দুটি ছবি পোস্ট করেছেন কৌর। দুটির মধ্যে একটি বাড়তি ওজনে থাকার সময়, দ্বিতীয়টি মেদ ঝরিয়ে স্লিম শরীরের।

পোস্টে এই নায়িকা জানান, ‘বিমলা’ চরিত্রের জন্য ওজন বাড়িয়ে পর্দায় আসতে হয়েছিল তাকে। এ জন্য রীতিমতো ‘ট্রলড’ হতে হয়েছিল।

যদিও সিনেমার কাজ শেষে আবারও ওজন কমিয়ে ফেলেছেন তিনি। কৌর জানান, সিনেমা দুটির মাধ্যমে ‘বডি শেমার’দের জন্য তিনি তার জীবনের যাত্রা পথের দুই রূপান্তর তুলে ধরছেন কেবল।

সূত্র-টাইমস অব ইন্ডিয়া

এসি/

আরো পড়ুন:

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ