spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ
***প্রকাশ্যে শাকিব-বুবলীর সন্তান, ঘোষণা আসতে পারে আজ***সৌদি প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে শেখ হাসিনার আমন্ত্রণ***ত্রিদেশীয় সিরিজ ক্রিকেট: রাতে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ  দল***পুতিনের ঘোষণায় ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ার হচ্ছে আজ***টিভিতে দেখুন আজকের খেলা***সৌদি শিক্ষার্থীদের আহ্বান, যোগব্যায়ামের সাথে সাফল্যের রাস্তা প্রসারিত হোক***অবসরে যাওয়া বেনজীর পাবেন সার্বক্ষণিক পুলিশের নিরাপত্তা***‘দুর্গাপূজা উদযাপনে সরকারের সহায়তা অব্যাহত থাকবে’***কেমন আছেন চীনের গ্রামীণ বয়স্ক বাসিন্দারা, মানবাধিকার কোথায়?***সীমান্ত দিয়ে কাউকেই প্রবেশ করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

গ্রামেও পানির ট্যাংক স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: সাধারণ মানুষের জন্য সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামেও পানির ট্যাংক স্থাপনের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম মান্নান। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ‘গোপালগঞ্জ জেলার পল্লী এলাকায় নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন বলে মান্নান জানান।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী জানান, “গ্রামে গ্রামে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার জন্য পানির ট্যাংক স্থাপনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।দেশের প্রান্তিক অঞ্চল বা গ্রামগুলোতে শহরের আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে যেসব প্রকল্প নেওয়া হবে তা দ্রুত পাস করা হবে।”

পরিকল্পনা মন্ত্রী জানান, বৈঠকে ‘গোপালগঞ্জ জেলার পল্লী এলাকার নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে গৃহীত এ প্রকল্প বাস্তবায়ন করবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

গোপালগঞ্জ সদর, কাশিয়ানি, মুকসুদপুর, টুঙ্গীপাড়া ও কোটালীপাড়া উপজেলার পল্লী এলাকায় সুপেয় পানি ও স্যানেটেশন ব্যবস্থার উন্নয়নে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

২৬১ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ের এ প্রকল্প আগামী ২৩ সালের জুনের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

মন্ত্রী জানান, ওই এলাকায় নিরাপদ পানি সরবরাহ এবং স্যানিটেশন ব্যবস্থার সম্প্রসারণ ও উন্নয়নের মাধ্যমে গোপালগঞ্জ জেলার পল্লী এলাকায় বসবাসরত জনগণের স্বাস্থ্য ও জীবনযাত্রার মান উন্নয়ন করার লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এর আওতায় ওই এলাকায় ৩ হাজার ২০৯টি গভীর নলকূপ, সাবমার্সিবল পাম্প ও জলাধার নির্মাণ করা হবে। গ্রাম এলাকায় পাইপের মাধ্যমে সার্ফেস ওয়াটার সরবরাহের প্ল্যান্টও স্থাপন করা হবে।

এছাড়া নলকূপসহ আর্সেনিক আয়রন রিমুভাল প্ল্যান্ট, পাবলিক টয়লেট, অফসেট টুইন পিট ল্যাট্রিন নির্মাণ করা হবে এ প্রকল্পের মাধ্যমে। অন্যদের মধ্যে পরিকল্পনা সচিব মো. জয়নুল বারী, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য অধ্যাপক শামসুল আলম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন আল রশিদ এবং শিল্প শক্তি বিভাগের সদস্য শরিফা খান একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ