Wednesday, December 1, 2021
Wednesday, December 1, 2021
Homeবিজ্ঞান-প্রযুক্তিগ্রহাণুদের সন্ধানে যাবে 'লুসি'

গ্রহাণুদের সন্ধানে যাবে ‘লুসি’

danish

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: গ্রহাণুদের সন্ধানে শুরু হচ্ছে নাসার নয়া মহাকাশ অভিযান। ১৬ অক্টোবর পৃথিবী ছেড়ে মহাকাশের পথে রওনা দেবে মহাকাশযান ‘লুসি’। গ্রহাণুদের পাশাপাশি সৌর পরিবারের প্রথম দিকের দিনগুলো কেমন ছিল, তার-ও খোঁজখবর নেবে লুসি।

এই ঐতিহাসিক উৎক্ষেপণ পর্ব দেখার সুযোগ থাকছে সকলের কাছে। নাসা টিভিতে সম্প্রচার করা হবে পুরোটা। অভিযান চলবে ১২ বছর। সৌর পরিবারের বিভিন্ন প্রান্তে ‘তদন্ত’ চালাবে লুসি। সূর্যকে কেন্দ্র করে পরিক্রমণ করছে বেশ কিছু প্রাচীন গ্রহাণু। গ্রিক পুরাণ থেকে এদের নাম ট্রোজান। এই ট্রোজানদের খুঁটিনাটি সন্ধান করবে লুসি।

নাসা জানিয়েছে, ট্রোজান গ্রহাণুরা সৌরপরিবারের সূচনা থেকে রয়েছে। বিজ্ঞানীদের কথায়, গ্রহাণুগুলি হল ‘টাইম ক্যাপসুল’। দু’টি স্রোতে এরা সূর্যকে প্রদক্ষিণ করছে। একটি স্রোত বৃহস্পতির আগে বেল্টের মতো রয়েছে। দ্বিতীয় স্রোতটি তার পিছনে। বলা হয়, সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির সঙ্গে একই পথে ঘুরছে ট্রোজান। লুসিই প্রথম মহাকাশযান, যে পা ফেলবে ট্রোজানদের সংসারে।

নাসার বিজ্ঞানী টম স্টেটলার বলেন, ‘‘লুসির সঙ্গে ১২ বছরে আমরা বিশ্ব সংসারের এমন জায়গায় যাব, যা আগে কেউ কখনও দেখেনি। আমাদের সৌরপরিবারের অতীত, ইতিহাস হয়তো এ বার জানা যাবে। মিলবে নতুনের সন্ধান।‘

আরো পড়ুন:

চাঁদ সম্পর্কে মানুষের ধারণা বদলে দিল চীন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments