spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

গৌতম ঘোষের ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের কাজ শেষ হবে জুনে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতায় কাটানো সময়কে তুলে আনতে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামের একটি তথ্যচিত্র নির্মাণ করছেন ভারতের স্বনামধন্য চিত্র পরিচালক গৌতম ঘোষ। আশা করা হচ্ছে, আগামী জুন মাসে এ তথ্যচিত্রটির কাজ শেষ হবে।

‘কলকাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক তথ্যচিত্র নির্মাণ বিষয়ক এক সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। গৌতম ঘোষের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন।

ড. মোমেন জানান, কলকাতার সঙ্গে বঙ্গবন্ধুর অসংখ্য স্মৃতি জড়িত। যার বেশকিছু অংশ আমরা বঙ্গবন্ধুর নিজের লেখা অসমাপ্ত আত্মজীবনী পড়ে জানতে পারি। বঙ্গবন্ধু কখনো চিকিৎসার প্রয়োজনে, কখনো অধ্যয়নের জন্য, কখনো রাজনৈতিক নেতা হিসেবে বহুবার কলকাতায় আসা-যাওয়া করেছেন। যে অভিজ্ঞতা তাকে একজন অসামান্য রাজনৈতিক নেতা হিসেবে গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, কাজেই কলকাতা কেন্দ্রিক বঙ্গবন্ধুর অজানা বিষয়গুলোকে জনসম্মুখে নিয়ে আসার জন্যই আমাদের এই প্রয়াস। কারণ কলকাতা পর্বকে বাদ দিলে বঙ্গবন্ধুকে পূর্ণাঙ্গরূপে বিশ্লেষণ করার ক্ষেত্রে অপূর্ণতা থেকে যাবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, চিত্র পরিচালক গৌতম ঘোষ আগামী এক সপ্তাহ ঢাকা এবং টুঙ্গিপাড়ার বিভিন্ন জায়গায় ঘুরে এই তথ্যচিত্র নির্মাণের জন্য প্রয়োজনীয় শুটিংয়ের কাজ করবেন। বাংলাদেশে অবস্থানকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

অনুষ্ঠানে উপস্থিত পরিচালক গৌতম ঘোষ জানান, ‘কলকাতায় বঙ্গবন্ধু’ নির্মাণে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও শেখ হাসিনার লেখা বই সবচেয়ে অথেনটিক হিসেবে মনে করি। এ তথ্যচিত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা চিত্রায়িত করতে সম্মত হয়েছি। বঙ্গবন্ধুর জীবনের ব্যাপ্তি এত বড় যে কলকাতার পর্বটি দেখলেই বোঝা যাবে তার সাহসিকতা।

বঙ্গবন্ধুকে নিয়ে কাজ করতে কেমন লাগছে— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গৌতম ঘোষ বলেন, এ তথ্যচিত্রটি নির্মাণের সময় একটি আবেগ কাজ করেছে। যখন আমি ক্যামেরা চালিয়েছি, তখন মনে হয়েছে বঙ্গবন্ধু ঘুরে বেড়াচ্ছেন।

ড. মোমেন বলেন, আমরা আশা করছি, বাংলাদেশের শুটিংয়ের পর্ব শেষ করে এবং কলকাতার বাকি কাজ শেষে আগামী জুনের মধ্যেই আমরা তথ্যচিত্রটি রিলিজ করতে সক্ষম হব।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কলকাতার পর্বটি বাদ দিলে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানা অপূর্ণ থেকে যায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের (ভারত চ্যাপ্টার) যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ এ তথ্যচিত্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। গত ১৯ মার্চ এই তথ্যচিত্র নির্মাণ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে স্বাক্ষরিত হয়। কলকাতা এবং বাংলাদেশে শুটিং শেষে প্রায় ৩০ মিনিটের এই তথ্যচিত্রটির নির্মাণকাজ আগামী জুনের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে।

গত ৪ এপ্রিল বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার মওলানা আজাদ কলেজ (যেটি পূর্বে ইসলামিয়া কলেজ নামে পরিচিত ছিল) সেখানে এই তথ্যচিত্র নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়। বঙ্গবন্ধু ১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে ইসলামিয়া কলেজে অধ্যয়ন করেছেন এবং সে সময় তিনি কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি সে সময় সরকারি বেকার হোস্টেলের ২৪ নম্বর রুমে আবাসিক ছাত্র ছিলেন, যেটি এখন বঙ্গবন্ধু স্মৃতি কক্ষ হিসেবে সংরক্ষিত আছে।

আরো পড়ুন:

স্মৃতি জাগানিয়া অনুষ্ঠান ‘কনসার্ট ফর বাংলাদেশ’: সজিব ওয়াজেদ জয়

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ