spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

গোয়েন্দা নজরদারির জন্য বায়োনিক ইঁদুর তৈরি করল ভারত

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ভারতের প্রতিরক্ষা বিষয়ক গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) সমস্ত সুবিধাসম্পন্ন একটি বায়োনিক ইঁদুর তৈরি করতে সক্ষম হয়েছে। উল্লেখ্য, যখন ইলেকট্রনিকভাবে কারো কর্মক্ষমতা স্বাভাবিকের চেয়ে উন্নত করা হয়, তখন তাকে বায়োনিক বলে। এই বায়োনিক ইঁদুর তৈরির উদ্দেশ্য হলো নিরাপত্তা বাহিনির পুনরুদ্ধার অভিযান এবং গোয়েন্দা নজরদারিতে সহায়তা করা।

ডিআরডিওর তরুণ বিজ্ঞানীদের একটি দল এই বায়োনিক ইঁদুরের উপর কাজ করছে। এই ইঁদুরের মাথায় একটি ক্যামেরা বসানো থাকবে এবং সেমি-ইনভেসিভ ব্রেইন ইলেক্ট্রোড ব্যবহারের মাধ্যমে এটি সকল ধরনের ইলেকট্রনিক আদেশ-নির্দেশ পালন করতে সক্ষম হবে।

এই প্রথম ভারত এমন কোনও প্রযুক্তি নির্মাণ করছে। বাইরের কিছু দেশে ইতিমধ্যেই এমন প্রযুক্তি রয়েছে, যা সশস্ত্র বাহিনিকে গোয়েন্দা নজরদারি এবং পুনরুদ্ধার অপারেশনে সহায়তা করে। তবে ভারতে এটি এখনো প্রথম ধাপে রয়েছে, যেখানে একজন অপারেটর এই ইঁদুরটিকে নিয়ন্ত্রণ করবেন।

পরবর্তী ধাপে, বিজ্ঞানীরা এই ইঁদুরের মাথায় একটি ক্যামেরা বসাতে পারেন, যার সাহায্যে মুহূর্তের মধ্যেই একটি বড় জায়গা তল্লাশি করা সম্ভব হবে।

ডিআরডিওর তরুণ বৈজ্ঞানিক ল্যাবরেটরির প্রধান, পি শিব প্রসাদ বলেন, রিমোট-নিয়ন্ত্রিত রোবট, যা আইএসআর অপারেশনে নিযুক্ত থাকে, সরু জায়গায় প্রবেশ করা এবং দেয়ালে আরোহণের মতো চালচলনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়। তবে ইঁদুরের এই ধরনের কাজের জন্য সহনশীলতা রয়েছে।

প্রথম ধাপে, ইঁদুরের মস্তিষ্কে ইলেক্ট্রোড স্থাপন করা হবে এবং দ্বিতীয় ধাপে ব্যবহার করা হবে বেতার। ল্যাবে পরীক্ষার জন্য বিজ্ঞানীরা তিন থেকে চারটি ইঁদুর ব্যবহার করছেন।

আইকেজে /

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ