spot_img
25 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

গৃহস্থালির ৫ কাজ : শরীরচর্চার চেয়ে কোনো অংশে কম নয়

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: ব্যস্ততা সামলে আলাদা করে ব্যায়ামের জন্য সময় বের করা অনেকের কাছেই মুশকিল। একটু বুদ্ধি করে চললে কাজের ফাঁকে সেরে নিতে পারেন এমন কিছু কাজ, যা কোনও অংশেই ব্যায়ামের চেয়ে কম নয়।

সকালেই বেরিয়ে যেতে হয় অফিসে, তাই সময় মেলে না শরীরচর্চার। কিংবা ঘরের কাজ করতে করতে কখন বেলা বয়ে যায় টেরই পান না। আর এই সব কিছুর ফাঁকে দিবাস্বপ্ন হয়ে থেকে যায় শরীরচর্চা! রোজের ব্যস্ততা সামলে আলাদা করে ব্যায়ামের জন্য সময় বার করা অনেকের কাছেই মুশকিল। তবে একটু বুদ্ধি করে চললে কাজের ফাঁকে ফাঁকেই সেরে নিতে পারেন এমন কিছু কাজ, যা কোনও অংশেই ব্যায়ামের চেয়ে কম নয়।

১। বাগান করা: বাগান করলে মানসিক স্বাস্থ্য ভাল থাকে। ‘জার্নাল অফ হেল্থ সাইকলজি’-তে প্রকাশিত একটি বিজ্ঞানপত্রে বলা হয়েছে সে কথাই। পাশাপাশি, গাছপালার পরিচর্যা করার সময় অনেক বার ওঠা-বসা করতে হয়। তাতে পায়ের পেশি ভাল থাকে।

২। রান্নার কাজ: যদি শিলনোড়া ব্যবহারের অভ্যাস থাকে, তবে তাতে হাতের ভাল ব্যায়াম হয়। তা ছাড়া, নিয়মিত ময়দা মাখলেও কাঁধ ও হাতের ভাল ব্যায়াম হয়। ভাল থাকে হাতের বাইসেপ পেশি।

৩। কাপড় নিঙড়ানো: এখন অনেকের ওয়াশিং মেশিনে কাপড় শুকিয়ে নেওয়ার ব্যবস্থা আছে। চাইলে ‘ড্রাই’ করার ব্যবস্থা ব্যবহার না করে হাতে নিঙড়ে নিতে পারেন। কাপড় নিঙড়ানোর ফলে হাতের পেশিতে যে চাপ পড়ে, তা থেকেও হাতের ভাল ব্যায়াম হতে পারে। ফুলঝাড়ু নিয়ে ঘর সাফাই করার সময়ে কাঁধের পেশির ব্যায়াম হয়।

৪। ঘর মোছা: ঘর মোছা সবচেয়ে ভাল ব্যায়ামগুলির মধ্যে অন্যতম। মাটিতে বসে হাত দিয়ে ঘর মুছলে সবচেয়ে বেশি পরিশ্রম হয়। এতে হাত, পা ও পেটের পেশিতে চাপ পড়ে। এতে অসুবিধে হলে মপ ব্যবহার করুন, সে ক্ষেত্রে হাতের ভাল ব্যায়াম হবে।

৫। গাড়ি পরিষ্কার: যাঁদের গাড়ি রয়েছে তারা যদি নিয়ম করে গাড়ি পরিষ্কার করেন তবে এক ঘণ্টায় গড়ে ২৩৪ ক্যালোরি ঝরতে পারে। গোটা শরীরেরই পরিশ্রম হয় এতে।

সূত্র: আনন্দবাজার

এম এইচ/

আরও পড়ুন:

সামাজিক যেসব দক্ষতা আপনাকে সফল করবে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ