spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

গাড়ির জ্বালানি খরচ কমাবেন যেভাবে

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: দিন দিন বেড়েই যাচ্ছে জ্বালানি তেলের দাম। কিন্তু গাড়ি চালাতে হলে জ্বালানি লাগবেই। জ্বালানি বা ফুয়েল ছাড়া গাড়ি চালানো অসম্ভব। অনেকেই জ্বালানি খরচ নিয়ে চিন্তায় থাকেন। জ্বালানি খরচ কমাতে আবার অনেকেই গাড়িকে সিএনজি করে ফেলেন। তবে সেই সিএনজি হোক বা তেল জ্বালানির মূল্যবৃদ্ধি সেদিকেও প্রভাব ফেলছে।

সেক্ষেত্রে খরচ কমানোর উপায় কি আদৌ আছে? আছে তো বটেই। কিছুটা কষ্ট হলেও গাড়ির জ্বালানি সাশ্রয়ের কিছু উপায় আছে। চলুন জেনে নেই:

  • এসি বন্ধ রাখুন

সবসময় গাড়ির মধ্যে এসি চালিয়ে না রেখে, মাঝে মাঝে গাড়ির জানালা খুলে দিন। অফ রোড বা লং রোডে ড্রাইভ করার সময় গাড়ির জানালা খুলে একটু প্রকৃতির স্বাদ নিন। যদি গাড়ির খরচ কমাতেই হয়, প্রথমে এই বিষয়টি মাথায় রাখতে হবে। গরম একটু বেশি তা ঠিক। কিন্তু এসি ছাড়াও যাতায়াত করা যায়। বিশেষত বিকেলের দিকে যাতায়াত করলে এসি ব্যবহার না করাই ভাল। গাড়ির কাঁচ খুলে দিন ঠাণ্ডা সময়ে। এতে করে গাড়ির জ্বালানি ব্যয় কমে যাবে।

  • নির্দিষ্ট গতি মেনে চালান

গাড়ি সব সময় স্বাভাবিক গতিতে চালান। খালি রাস্তা পেয়ে ইচ্ছে মতো স্পিড তুলে গাড়ি চালাবেন না। সময় বাঁচাতে গাড়ি দ্রুত চালান অনেকে। অনেকে মনে করেন এভাবে তেলও কিছুটা বাঁচানো গেল। কিন্তু আদপে কিন্তু ব্যাপারটি এমন নয়। বেশি গতিতে চালালে গাড়ির তেল বেশি পোড়ে। আবার গতি কম-বেশি করলেও তেল বেশি পোড়ে। তাই এত তাড়াহুড়ো না করে একটা স্পিড লিমিট ঠিক করে গাড়ি চালান।

  • গাড়িতে অপ্রয়োজনীয় জিনিস রাখবেন না

গাড়ি পরিস্কার পরিছন্ন রাখলে গাড়ির জ্বালানি খরচ কমে যায় অনেকটাই। গাড়ি যত পরিষ্কার পরিছন্ন থাকবে, গাড়ির ওজনও থাকবে তত অপটিমাইজড। গাড়ির তেল খরচ বেশি হওয়ার একটা কারণ গাড়ির অতিরিক্ত ওজন। মাঝে মাঝে অনেকেই গাড়িতে অতিরিক্ত পার্টস ব্যবহার করেন বা অপরিষ্কার রাখেন। এতে গাড়ির ওজন বাড়ে, বাড়ে জ্বালানি ব্যয়।

  • টায়ারে হাওয়া রাখুন পর্যাপ্ত পরিমাণে

গাড়ির টায়ারে পর্যাপ্ত হাওয়া রাখতে হবে। হাওয়া না থাকলে গাড়ির ইঞ্জিনে চাপ বেশি পড়ে গতি বজায় রাখার জন্যে। তাই চাকায় হাওয়া রাখুন পর্যাপ্ত পরিমাণে।

  • এয়ার ফিল্টার নিয়মিত সাফ করুন

গাড়ির এয়ার ফিল্টার পরিচ্ছন্ন রাখুন। এতে জ্বালানি খরচ অনেকাংশেই কমে। অপরিচ্ছন্ন এয়ার ফিল্টারের কারণে ইঞ্জিনে বাতাস চলাচলে বাধা পায়। ফলে ইঞ্জিনের কর্মক্ষমতা কমে যায়। আর এই কারণে ইঞ্জিন বেশি তেল বা জ্বালানি খরচ করে ফেলে। এয়ার ফিল্টার পরীক্ষা করা খুবই সহজ কাজ। গাড়ির ইউজার মেনুয়াল দেখে ফিল্টার খুলে সূর্যের নিচে ধরুন। তারপর এর মধ্যে দিয়ে সূর্যের দিকে তাকান। যদি ফিল্টারের মধ্যে দিয়ে সূর্যরশ্মি আপনার চোখে এসে পড়ে তাহলে বুঝবেন ফিল্টার পরিষ্কার আছে, আর যদি সূর্যরশ্মি আসতে বাধা পায় বা না আসে তাহলে বুঝবেন তা পরিষ্কার করতে হবে।

অনেকেই আলস্যবশত এয়ার ফিল্টার সাফ করেন না। কিন্তু গাড়ির তেল বাঁচাতে এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার করতেই হবে।

  • ভেইকেল ট্র্যাকার ব্যবহার

গাড়ির জ্বালানি খরচ কমাতে ভেইকেল ট্র্যাকার ব্যবহার করতে পারেন। বর্তমানে গাড়ির তেলচুরি খুবই কমন একটা বিষয়। গাড়ির তেল নিয়ে এত দুশ্চিন্তায় থাকতে হয় যে, মাঝে মাঝে গাড়ির উপরই বিরক্তি চলে আসে, এইসব বিরক্তি থেকে মুক্তি দিতে এবং গাড়ির তেল চুরি ঠেকাতে গাড়িতে ব্যবহার করতে পারেন ভেইকেল ট্র্যাকিং সার্ভিস। এতে করে আপনি আপনার গাড়ির সব কিছু মনিটর করতে পারবেন মোবাইলেই। এমনকি আপনি যদি গাড়িতে নাও থাকেন তাও গাড়ি থাকবে আপনার নজরদারিতে।

এম/

আরো পড়ুন:

একাকিত্ব দূর করতে যা করবেন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ