spot_img
26 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২রা অক্টোবর, ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯বাংলা

গরমে ব্রণ থেকে বাঁচাবে যেসব পানীয়

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবব বাংলা: ব্রণের সমস্যা নিয়ে অনেকেই হয়রান হয়ে যান। কারো কারো কৈশোর থেকেই শুরু হয় এ সমস্যা। আবার গরমেও ব্রণের সমস্যা বাড়তে পারে। কারণ, এ সময় ঘাম, ধুলাবালি, রোদ ইত্যাদি কারণে ব্রণসহ ত্বকের নানা সমস্যা দেখা দেয়। পরিচ্ছন্ন ত্বকের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় এই ব্রণ।

ব্রণের সমস্যায় অনেকেই চেহারা নিয়ে হীনম্মন্যতায় ভোগেন। শীতের সময় ত্বকের যেভাবে যত্ন নেয়া হয়, গরমে সে নিয়ম চলে না। আবহাওয়ার পরিবর্তনের কারণে এ সময় ত্বকের যত্নেও প্রয়োজন হয় ভিন্নতা।

গরমে ত্বক ভালো রাখার অন্যতম শর্ত হলো প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খাওয়া। সেই সঙ্গে পান করতে হয় প্রচুর পানি। নানা ধরনের স্বাস্থ্যকর পানীয় আপনাকে ব্রণমুক্ত ত্বক পেতে সাহায্য করতে পারে। বাইরে থেকে কেনা খোলা কোনো পানীয় পান করবেন না। সেই সঙ্গে বাদ দেবেন সব ধরনের কোমল পানীয়ও। এর বদলে পান করবেন ঘরে তৈরি ভেষজ পানীয়।

চলুন জেনে নেয়া যাক কোন পানীয় আপনাকে দেবে ব্রণমুক্ত ত্বক।

আমলকী এবং অ্যালোভেরার রস

আমাদের ত্বক ও চুল ভালো রাখার জন্য সবচেয়ে উপকারী উপাদানগুলোর মধ্যে অন্যতম হলো আমলকী ও অ্যালোভেরা। শুধু রূপচর্চার কাজেই নয়; বরং আমলকী ও অ্যালোভেরার রস একসঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করলে পাবেন অনেক উপকার। বিশেষ করে ব্রণ বিদায় হবে দ্রুতই। আমলকী ও অ্যালোভেরার রসে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বককে রাখে স্বাস্থ্যোজ্জ্বল।

বেদানার রস

বেদানার রস খেলে আর ব্রণ নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। এই ফলের রস রাখুন প্রতিদিনের খাবারে। এতে ত্বক ও চুল ঝলমলে হয়ে উঠবে। এর পুষ্টিগুণ ত্বককে রাখে উজ্জ্বল। কমে ব্রণের সমস্যা।

হলুদের পানীয়

আমাদের প্রতিদিনের খাবারের মধ্যে অন্যতম উপকারী ভেষজ হলো হলুদ। রান্নার কাজে তো ব্যবহার করা হয়ই, এই গরমে পান করতে পারেন হলুদ মিশ্রিত পানীয়। এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট গুণ ত্বককে সুরক্ষিত রাখে, কমে ব্রণের ভয়ও।

লেবুর রস

গরমে ঠান্ডা এক গ্লাস লেবুর শরবত হলে আর কী লাগে! এই লেবুর রস যে শুধু সুস্বাদু শরবতই উপহার দেয় তা কিন্তু নয়। লেবুতে থাকা প্রচুর ভিটামিন সি শরীরের নানা উপকারে আসে। বিশেষ করে ত্বককে উজ্জ্বল করতে এর জুড়ি নেই। লেবুর রস ও হলুদ একসঙ্গে মিশিয়ে খেলেও থাকতে পারবেন ব্রণমুক্ত।

আরো পড়ুন:

যেসব খাবারে বাড়তে পারে রক্তচাপ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ