spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৭শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১২ই আশ্বিন, ১৪২৯বাংলা

খুলনা থেকে সবজি রপ্তানি হচ্ছে ইউরোপে

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: খুলনা থেকে ইতালি ও ইংল্যান্ডে সবজি রপ্তানি শুরু হয়েছে। বাণিজ্যিকভাবে এই প্রথম  খুলনার ডুমুরিয়া উপজেলার ভিলেজ সুপার মার্কেট থেকে এসব সবজি পাঠানো হয়। শুক্রবার সকালে আনুষ্ঠানিকভাবে এসব সবজি পাঠানো হয়। সবজির মধ্যে আছে পেঁপে, পটোল, কচুর লতি ও কাঁচকলা।

জানা গেছে, “প্রথম চালানে এক মেট্রিক টন সবজি রপ্তানি করা হচ্ছে। এনএইচবি করপোরেশন ও আরআর এন্টারপ্রাইজ নামের দুটি রপ্তানিকারক প্রতিষ্ঠান এসব সবজি রপ্তানি করছে। এনআইচবি করপোরেশন ইতালি এবং আরআর এন্টারপ্রাইজ ইংল্যান্ডে সবজি রপ্তানি করবে।”

সবজি রপ্তানিতে সার্বিক সহযোগিতা করছে ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আর আর্থিক সহায়তা দিচ্ছে সফল নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।

ডুমুরিয়ার ভিলেজ সুপার মার্কেটের তত্ত্বাবধায়ক মো. শহিদুল ইসলাম বলেন, ‘সফল’ প্রকল্পের আওতায় খুলনা ও যশোরে প্রায় দেড় লাখ কৃষক নিরাপদ সবজি উৎপাদন করছেন। সেই সবজি প্রক্রিয়াকরণের জন্য ডাচ সরকারের আর্থিক সহায়তায় ডুমুরিয়ায় ভিলেজ সুপার মার্কেট প্রতিষ্ঠা করা হয়েছে। সেখান থেকে এ বছর ১২০ মেট্রিক টন সবজি রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তার অংশ হিসেবে এই চালানে ইতালি ও লন্ডনে এক টন সবজি পাঠানো হচ্ছে।

২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ থেকে ১৬ কোটি ৪০ লাখ ডলারের সবজি রপ্তানি হয়। তবে চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে সবজি রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৪৪ দশমিক ৩৭ শতাংশ হ্রাস পেয়েছে। মূলত কোভিড পরিস্থিতির কারণেই রপ্তানি কমেছে বলে বিশ্লেষকেরা মনে করেন। তবে শুধু সবজিই নয়, কোভিডের কারণে গত বছর সামগ্রিকভাবেই রপ্তানি কমে যায়। মো. শহিদুল ইসলাম আরও বলেন, নিরাপদ সবজি উৎপাদন করতে যে ধরনের খাটুনির প্রয়োজন হয়, সে অনুযায়ী দাম পান না কৃষকেরা। একবার রপ্তানির দ্বার খুলে গেলে কৃষকদের সেই সমস্যা আর থাকবে না। সূত্র: প্রথম আলো।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ