spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

খাওয়ার পরপরই গোসল করা, কতটুকু স্বাস্থ্য সম্মত?

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: গোসলের মাধ্যমে ক্লান্তি ও জীবাণু দুটোই দূর করা যায়। শরীর ও মনকে সতেজ করতে সাহায্য করে গোসল। শরীর পরিষ্কার রাখতে নিয়মিত গোসলের বিকল্প নেই।

তবে খাওয়ার পর গোসল করার অভ্যাস অনেকেরই স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। খাওয়ার আগে গোসল করা শরীরের জন্য উপকারী হলেও, খাওয়ার পরপরই গোসলের অভ্যাস নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে।

গোসলের মাধ্যমে ক্লান্তি ও জীবাণু দুটোই দূর করা যায়। শরীর ও মনকে সতেজ করতে সাহায্য করে গোসল। তাই শরীর পরিষ্কার রাখতে নিয়মিত গোসলের কোন বিকল্প নেই।

এই বিষয়ে চিকিৎসকদের মতামত হচ্ছে, যখন কেউ খাবার খাওয়ার পরপরই গোসল করে, তখন তা শরীরের রক্তসঞ্চালনকে ধীর করে দেয়। ফলে হজমশক্তি হয়ে যায় ধীর। হজমের জন্য প্রচুর শক্তি ও পাকস্থলীর দিকে ভালো পরিমাণে রক্ত প্রবাহের প্রয়োজন হয়।

তাই খাওয়ার পরপরই গোসল করা উচিত নয় বলে পরামর্শ ও মতামত দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই বিষয়ে আরও যা বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা, গোসল করার সঠিক সময় হলো খাবারের ঠিক ১-৩ ঘণ্টা আগে।

বিজ্ঞানের তথ্য অনুসারে, রক্ত সঞ্চালন বিবর্তিত হয় যা শরীরের তাপমাত্রাকে হঠাৎ করে ভারসাম্যহীন করে, এভাবে হজম প্রক্রিয়া ধীর করে দেয়। এই বিষয় আয়ুর্বেদ শাস্ত্রও একই কথা বলছে।

খাওয়ার পর গোসলের অভ্যাস স্থূলতার কারণ হতে পারে। কারণ হজমজনিত সমস্যার কারণে পাচনতন্ত্র ঠিকমতো কাজ করতে পারে না, ফলে বিপাকক্রিয়া ধীর হয় ও মুটিয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। তাই খাবার আগে গোসল করুন, তারপর আহার গ্রহন করুন এবং সুস্থ থাকুন।

আরও পড়ুন:

ত্বক উজ্জ্বল হবে গোলাপের গুণে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ