spot_img
27 C
Dhaka

২৮শে জানুয়ারি, ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯বাংলা

ক্ষণে ক্ষণে রং বদলাবে যে গাড়ি

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: গাড়ি অনেকের কাছে শুধু প্রয়োজনের নয়, শখেরও বটে! নিজের একটি গাড়ি হবে, এই স্বপ্ন দেখেননা এমন কাউকে খুঁজে পাওয়া একটু কষ্টকরই হবে। তবে কেনার সময় সাধ্যের মধ্যে মডেল জুতসই হলেও পছন্দের রঙের গাড়িটি আর পাওয়া যায় না। খানিকটা মনকষ্ট নিয়েই বাড়ি ফিরতে হয়। তবে এখন আর রং নিয়ে চিন্তা করতে হবে না।

নিজের ইচ্ছামতো যে কোনো সময় গাড়ির রং পরিবর্তন করতে পারবেন। রং-বিভ্রাট দূর করতে এমনই গাড়ি নিয়ে আসছে বিএমডব্লিউ। যে গাড়ি ক্ষণে ক্ষণে গিরগিটির মতো রং বদলাতে পারবে! জার্মান এই গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি সম্প্রতি লাস ভেগাসের সিইএস ২০২২ ইভেন্টে এই গাড়ির এক ঝলক দেখিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। গাড়ির নাম বিএমডব্লিউ আইএক্স ফ্লো (BMW iX Flow)।

গত বছর এই নতুন গাড়ির সঙ্গে গ্রাহকদের পরিচয় করিয়ে দিয়েছিল বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। কিন্তু এবার আরও একধাপ এগিয়ে গিয়েছে এই সংস্থা। সিইএস প্রযুক্তিতেই আরও খানিকটা উন্নত হয়েছে আইএক্স ফ্লো। এবার এই গাড়ি দু’টি রঙের বদল নয়, বদল হবে অন্তত ৩২টি রঙের। আর সেই লক্ষ্যেই আসছে সংস্থার নতুন এই গাড়ি।

বিএমডব্লিউ গ্রুপের অংশীদার সংস্থা ই-ইঙ্কের পক্ষ থেকে সম্প্রতি একটি ছবি প্রকাশ করা হয়েছে। সেখানেই দেখা গিয়েছে নতুন গাড়িটি প্রায় ৩২টি রঙে নিজেকে সাজিয়ে ফেলতে পারে। জানা গেছে বিএমডব্লিউ আই ভিশন ডিই সিরিজের এই গাড়িগুলোর শরীরে রয়েছে প্রায় ২৪০টি ই-ইঙ্ক বিভাগ। প্রতিটি ভাগকে আলাদা করে নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকবে মালিকের হাতে। ইচ্ছা মতো গাড়ির রঙ বদলাতে পারবেন তিনি।

২৪০টি বিভাগ থাকায় অগণিত প্যাটার্নে সাজিয়ে দেওয়া যাবে গাড়ির রঙ, তাও আবার মুহূর্তের মধ্যে। এর জন্য প্রয়োজনীয় লেসার কাটিং প্রদ্ধতি এবং ইলেকট্রনিক কন্ট্রোল তৈরি করতে সাহায্য করেছে সহযোগী সংস্থা ই-ইঙ্কে। অন্যদিকে, গাড়ির বাঁকানো অংশের ক্ষেত্রে যে প্রযুক্তির প্রয়োজন হয়েছে বা যে ধরনের অ্যানিমেশন দরকার তা সবই তৈরি হয়েছে বিএমডব্লিউ গ্রুপের নিজস্ব ইঞ্জিনিয়ারদের হাতে। গতিতেও হবে উন্নতি।

সূত্র: সিএনবিসি

এম/

আরো পড়ুন:

আফগানিস্তানে মেয়েদের পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনার অনুমতি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ